রাজ্য বিভাগে ফিরে যান

জল স্বপ্ন প্রকল্পের কাজ দ্রুত শুরু করতে উদ্যোগী রাজ্য সরকার

July 12, 2021 | < 1 min read

প্রতিশ্রুতি মতো ‘জল স্বপ্ন’ প্রকল্পের (Jol sopno prokolpo) কাজ দ্রুত শুরু করতে উদ্যোগী রাজ্য সরকার।

‘জল স্বপ্ন’ প্রকল্পের আওতায় প্রতিটি গ্রামে জল পৌঁছে দিতে লক্ষ্য নিয়েছে রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর। আগামী পাঁচ বছরের মধ্যে এ প্রতিটি গ্রামে জল পৌঁছে যাবে বলে লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য।

‘নিজের বাড়ি, নিজের কল, জল স্বপ্ন-র পানীয় জল’, এই স্লোগানকে সামনে রেখে প্রতিটি গ্রামের বাড়ি বাড়ি পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্য। গত বছর জুলাই মাসে গ্রাম বাংলার বাসিন্দাদের জন্য এই নয়া প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। পাঁচ বছরের মধ্যে আড়াই কোটি পরিবারের কাছে এই প্রকল্পের সুবিধে পৌঁছে যাবে বলে জানিয়েছিলেন তিনি। ৫৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই প্রকল্পে। যা দিয়ে কাজও শুরু হয়েছে। ইতিমধ্যেই ১৬ লক্ষ পরিবারেরর কাছে পৌঁছে গেছে এই প্রকল্পের আওতায় পরিশুদ্ধ পাণীয় জল।

মমতা ব্যানার্জি (Mamata Banerjee) বলেছিলেন, এই প্রকল্পকে নিয়ে স্বপ্ন দেখুন। গর্ব অনুভব করুন। গান বাঁধুন। স্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের আর দূরে গিয়ে জল আনতে হবে না। সেই সঙ্গে তৈরি হবে কর্মসংস্থানও।

প্রসঙ্গত, রাজ্যের প্রত্যন্ত গ্রামে এখনও পরিস্রুত পানীয় জল পাওয়া যায় না। খাবার জল টুকু আনতে হেঁটে যেতে হয় মাইলের পর মাইল রাস্তা। আর সেই কষ্ট লাঘব করতে এবার নতুন প্রকল্প নিয়েছে রাজ্য। আগামী ৫ বছরের মধ্যেই প্রকল্পের কাজ সম্পন্ন হবে বলে জানিয়েছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Jol sopno prokolpo

আরো দেখুন