বিনোদন বিভাগে ফিরে যান

অভিনয়ে দক্ষতায় বারবার নিজেকে ভেঙেছেন, গড়েছেন ঋষি কাপুর

April 30, 2020 | 2 min read

নিজের অভিনয়ে বারেবারে নিজেকে ভেঙেছেন, গড়েছেন প্রবীণ অভিনেতা ঋষি কাপুর। আজ ইহলোকের মায়া ত্যাগ করে তিনি চলে গেলেন মহাসিন্ধুর ওপারে। 

শুরুটা ‘ববি’ থেকেই। ঋষি কাপুর জানিয়েছিলেন, ওই সময়ে দাঁড়িয়ে তাঁর বাবা রাজ কাপুর মিষ্টি টিন এজ প্রেমের সিনেমাই বানাতে চেয়েছিলেন। চেয়েছিলেন রাজ নাথের (সিনেমায় ঋষি কাপুরের নাম) ভূমিকায় অভিনয় করুন রাজেশ খান্না। কিন্তু বাজেট না থাকায় নিজের ছেলেকেই নিয়ে আসেন সিনেমায়। নিজের অভিনয়ে বারেবারে নিজেকে ভেঙেছেন, গড়েছেন অভিনেতা ঋষি কাপুর। 

অভিনয়ে দক্ষতায় বারবার নিজেকে ভেঙেছেন, গড়েছেন ঋষি কাপুর

আসুন দেখে নিই ববি থেকে মুলক ছবিতে অভিনেতার এই চড়াই উৎরাই।

ববি (১৯৭৩)

উচ্চবিত্ত পরিবারের ছেলে রাজের (ঋষি কাপুর) সঙ্গে মধ্যবিত্ত পরিবারের মেয়ে ববি ব্রাগেঞ্জার (ডিম্পল কাপাডিয়া) প্রেম নিয়ে সিনেমা এই সময়ের বিচারেও প্রেমের সিনেমার অন্যতম বড় উদাহরণ। এই সিনেমায় অভিনয় করে সেরা অভিনেতার জাতীয় পুরষ্কারও পান ঋষি। পর্দায় তাঁর সঙ্গে ডিম্পলের কেমিস্ট্রিও প্রেমের মাইলস্টোন হয়ে থেকে যায়।

দামিনী (১৯৯৩)

ঠিক কুড়ি বছর পরের একটা সিনেমা। চকোলেট বয়ের ইমেজ ভেঙে ফেলেছেন ঋষি বহুদিন হল। এই সময়ে দাঁড়িয়েই ধর্ষণের মতো বিষয়ের সিনেমায় বলিউড পেল সম্পূর্ণ অন্য ঋষিকে। রাজকুমার সন্তোষীর এই সিনেমায় তাঁর সঙ্গে ছিলেন মীনাক্ষী শেশাদ্রিও।

https://www.youtube.com/watch?v=lqu6jjAzVJc

কাপুর অ্যান্ড সনস (২০১৬)

বয়স যদিও তখন ৬৩ তবু ৯০ বছরের দাদুর ভূমিকায় আমরা পেলাম ঋষি কাপুরকে। বিচ্ছিন্ন একটি পরিবারের একসঙ্গে ফ্যামিলি ফটো তোলাই ছিল দাদুর একমাত্র স্বপ্ন। বহু পারিবারিক অশান্তি আর মৃত্যুর মধ্যে দিয়ে কীভাবে এক প্রৌঢ়ের ইচ্ছার বাস্তবায়ন হয় সেই নিয়েই শাকুন বাত্রার সিনেমা কাপুর অ্যান্ড সন্স। সিনেমায় ছিলেন, রজত কাপুর, রত্না পাঠক শাহ, ফাওয়াদ খান, সিদ্ধার্থ মালহোত্রা ও আলিয়া ভাট। অমরজিত কাপুরের ভূমিকায় একেবারেই অন্য ঋষি কাপুরকে পাই আমরা।

মুলক (২০১৮)

অনুভব সিনহার সিনেমা মুলক আসলে মুসলিম ধর্ম এবং সন্ত্রাসবাদের সম্পর্ক নিয়ে তৈরি প্রাসঙ্গিক একটি সিনেমা। মুরাদ আলি মহম্মদের ভূমিকায় ঋষি কাপুর এমন এক মানুষ যার পরিবারের একজন ঘটনাচক্রে জড়িয়ে পড়ে সন্ত্রাসবাদীদের সঙ্গে। পরিবারের হৃত গৌরব ফিরিয়ে আনতে এক বৃদ্ধের লড়াই আমাদের সামনে উপস্থিত করে নতুন এক ঋষি কাপুরকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bollywood, #rishi kapoor

আরো দেখুন