দেশ বিভাগে ফিরে যান

৩ লক্ষ শূন্য পদে নিয়োগ কবে? জানেই না রেল মন্ত্রক

July 26, 2021 | 2 min read

রেলে ফাঁকা পড়ে রয়েছে তিন লক্ষেরও বেশি পদ। সংশ্লিষ্ট মন্ত্রকের রিপোর্টেই স্পষ্ট হয়েছে এই ছবি। কিছু ক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়া শুরু হলেও রেলের সব শূন্যপদে কবে ভর্তি শেষ হবে, তা নিয়ে ধোঁয়াশা অব্যাহতই আছে। সম্প্রতি রাজ্যসভায় এই সংক্রান্ত এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে ওই শূন্যপদের তথ্য দেন। তিনি জানান, ২০২১ সালের ১ জুলাই পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রেলে এই মুহূর্তে শূন্যপদের সংখ্যা মোট ৩ লক্ষ ২ হাজার ১১৩। কেন্দ্রের মোদি সরকার যখন কর্মসংস্থান নিয়ে একাধিক ঘোষণা করে চলেছে, তখন শূন্যপদ নিয়ে রেলেরই পেশ করা তথ্যে নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে। 


সংসদে রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ৩ লক্ষ ২ হাজার ১১৩টি শূন্যপদের মধ্যে গেজেটেড ক্যাটিগরির পদের সংখ্যা মোট ২ হাজার ৩৬৩টি। নন-গেজেটেড ক্যাটিগরির পদের সংখ্যা মোট ২ লক্ষ ৯৯ হাজার ৭৫০। অর্থাৎ, রেলে নন-গেজেটেড ক্যাটিগরির শূন্যপদের সংখ্যাই সর্বাধিক। সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল, সমস্ত শূন্যপদে ভর্তি কবে শেষ হবে, তা নিয়ে নির্দিষ্ট করে কিছু জানাতেই পারেনি রেল। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শুধুমাত্র জানিয়েছেন, রেলের নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। যখন যেমন চাহিদা তৈরি হয়, সেইমতো নিয়োগ চলে। শূন্যপদ তৈরি হওয়া এবং তা পূরণ করার বিষয়টি যথেষ্টই সময়সাপেক্ষ। কারণ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা, নিয়োগ পরীক্ষা সম্পন্ন করা, প্যানেল চূড়ান্ত করা এবং সফল প্রার্থীদের নিয়োগপত্র দেওয়ার ক্ষেত্রে যথেষ্ট সময় প্রয়োজন হয়। 


রেলে শূন্যপদে নিয়োগ প্রক্রিয়ার বর্তমান ছবিটা ঠিক কীরকম? রাজ্যসভায় লিখিতভাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ইতিমধ্যেই রেলের গ্রুপ সি ক্যাটিগরিতে ৩৬ হাজার ৯৪৪টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। এরই পাশাপাশি লেভেল-ওয়ান কিংবা গ্রুপ-ডির ১ লক্ষ ৩ হাজার ৭৬৯টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে ২০১৯-২০ এবং ২০২০-২১ আর্থিক বছরে গ্রুপ-সির একাধিক পদে যথাক্রমে ৭১ হাজার ১২৫ জন এবং ২ হাজার ১২৩ জন সফল প্রার্থীকে প্যানেলভুক্ত করেছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। পাশাপাশি ২০১৮ সালের একটি বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে আরপিএফ/আরপিএসএফে ১ হাজার ১২১ জন সাব-ইনস্পেক্টর (এগজিকিউটিভ), ৮ হাজার ৫৪৩ জন কনস্টেবল (এগজিকিউটিভ) এবং ৭৯৬ জন কনস্টেবলকে (অ্যানসিলারি) প্যানেলভুক্ত করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Railway, #vacancy

আরো দেখুন