দেশ বিভাগে ফিরে যান

কর্ণাটকে সঙ্কটে বিজেপি সরকার, ইস্তফা দিলেন ইয়েদুরাপ্পা

July 26, 2021 | < 1 min read

সপ্তাহখানেক ধরে কর্ণাটকের (Karnataka) রাজনীতিতে যে নাটক চলছে তার যবনিকা পতন মনে হয় আজ। ইস্তফা দিলেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা (B. S. Yediyurappa)।

রবিবার ফের জল্পনা বাড়িয়ে ইয়েদুরাপ্পা বলেন, ‘আজ সন্ধ্যার মধ্যে সিদ্ধান্ত আসবে। একবার আমাকে তা জানানো হলে আপনাদের সবাইকে তা জানাব। এরপর আমি পদক্ষেপ নেব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) এবং দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার উপর আমার পূর্ণ আস্থা রয়েছে।’

আর এর পরই আজ সকালে ইস্তফা দিলেন ইয়েদুরাপ্পা। উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবার সকালেই বেঙ্গালুরুতে ইয়েদুরাপ্পা জানান, তিনি রাজ্য়ে দলের সংগঠনকে আরও মজবুত করতে চান। তাই এবার থেকে সেই লক্ষ্য পূরণেই মনোনিবেশ করবেন তিনি। এই কাজে দলীয় সহকর্মী ও অনুগামীদের সহযোগিতা চেয়েছেন ইয়েদুরাপ্পা। এমনকী, তাঁর অনুগামীরা যাতে গোটা বিষয়টি নিয়ে কোনও প্রতিবাদ কর্মসূচি বা বিরোধিতার পথে না হাঁটেন, সেই অনুরোধও করেছেন তিনি।

সূত্রের দাবি, সাম্প্রতিক বেশ কিছু ঘটনায় ইয়েদুরাপ্পার উপর চাপ বাড়ছিল। দলের রাজ্য় নেতৃত্বে রদবদলের দাবিও জোরালো হচ্ছিল। তার জেরেই মুখ্যমন্ত্রিত্বের পদ ছাড়তে হচ্ছে ইয়েদুরাপ্পাকে। প্রসঙ্গত, ইয়েদুরাপ্পার ইস্তফা নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছে। সম্প্রতি পরিবারের বেশ কয়েকজন সদস্যকে সঙ্গে নিয়ে দিল্লি সফরে যান কর্নাটকের মুখ্যমন্ত্রী। দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে।

এই সফরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) এবং বিজেপির (BJP) সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সঙ্গে কথা হয় ইয়েদুরাপ্পার। যদিও তখন তিনি জানিয়েছিলেন, তাঁর পদত্যাগের কোনও সম্ভাবনাই নেই। এদিকে আগামীকাল, অর্থাৎ ২৬ জুলাই দক্ষিণী এই রাজ্য়ের প্রশাসনিক প্রধানের পদে দুই বছর পূর্ণ হবে তাঁর। কানাঘুষো চলছে যে দ্বিতীয় বর্ষপূর্তির পরই তিনি পদত্যাগ করতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit shah, #BS Yediyurappa, #Karnakata, #Narendra Modi

আরো দেখুন