দেশ বিভাগে ফিরে যান

দিল্লি কমিশনার হিসেবে রাকেশ আস্থানার নিয়োগের বিরুদ্ধে প্রস্তাব পাশ বিধানসভায়

July 30, 2021 | < 1 min read

রাকেশ আস্থানাকে দিল্লির পুলিস কমিশনার নিয়োগের বিরোধিতা করে কেন্দ্রের সঙ্গে সম্মুখ সমরে দিল্লির আপ সরকার। তাঁর নিয়োগের বিরোধিতা করে বৃহস্পতিবার প্রস্তাব পাশ করেছে দিল্লি বিধানসভা। ৭০ আসনের দিল্লি বিধানসভায় আপের বিধায়ক রয়েছেন ৬২। বিজেপির ৮ জন। স্বাভাবিকভাবেই বিধানসভায় প্রস্তাব পাশ হলেও বিষয়টিকে আপ বনাম কেন্দ্রীয় সরকারের দ্বন্দ্ব হিসেবেই দেখছে রাজনৈতিক মহল। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ঘনিষ্ঠ আস্থানার অবসরগ্রহণের কথা ছিল ৩১ জুলাই। কিন্তু ‘জনস্বার্থে বিশেষ ক্ষেত্রে’ এক বছর বাড়ানো হচ্ছে বলে জানানো হয়। অবসরের মাত্র চারদিন আগে তাঁকে দিল্লির পুলিস প্রধান পদে বসানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার বিধানসভায় এই নিয়ে বিতর্কের সময় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘আমার মতে, রাকেশ আস্থানার এই নিয়োগ সুপ্রিম কোর্টের নির্দেশের বিরোধী। কেন্দ্রের উচিত আদালতের নির্দেশ মেনে কাউকে নিয়োগ করা।’

সংবাদপত্রের একাধিক রিপোর্ট তুলে ধরে কেজরিওয়াল বলেন, ‘আস্থানাকে সিবিআইয়ের ডিরেক্টর হিসেবে যোগ্য মনে করা হয়নি। একই কারণে তিনি দিল্লির পুলিস কমিশনার পদের যোগ্য নন।’ অন্যদিকে, প্রবীণ আপ নেতা সত্যেন্দ্র জৈন বলেন, ‘সুপ্রিম কোর্টের নির্দেশেই বলা হয়েছে, ডিজি স্তরে কাউকে নিয়োগ করতে হলে তাঁর অবসরের মেয়াদ কম করে ছ’মাস থাকতে হবে। রাকেশ আস্থানার ক্ষেত্রে মাত্র চারদিন!’ কংগ্রেসও এই নিয়োগের সমালোচনা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#arvind kejriwal, #rakesh asthana, #delhi assembly, #motion

আরো দেখুন