দেশ বিভাগে ফিরে যান

এবার সুপ্রিম কোর্টে পেগাসাস শুনানি, সংসদে কোমর বাঁধছে বিরোধীরাও

August 2, 2021 | 2 min read

আগামী বৃহস্পতিবার (৫ আগস্ট) ‘পেগাসাস’ মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি এন ভি রামনার সঙ্গে বেঞ্চে থাকবেন বিচারপতি সূর্যকান্ত। আবেদনকারী আইনজীবী মনোহরলাল শর্মা, বিশিষ্ট সাংবাদিক এন রাম এবং সিপিএমের রাজ্যসভার সদস্য জন ব্রিত্তাস। শুনানি নিয়ে চিন্তায় রয়েছে মোদী সরকার।

বৃহস্পতিবার মামলার প্রথম শুনানি। ফলে সরকার পক্ষের জবাব দেওয়ার জন্য সময় পাবে। কিন্তু পেগাসাস কাণ্ডে যেভাবে সংসদ থেকে সড়ক উত্তাল, তাতে যথেষ্ট চাপে কেন্দ্র। ঘনঘন সরকারি আইনজীবীদের সঙ্গে বৈঠক করছেন আইন, তথ্য-প্রযুক্তি এবং স্বরাষ্ট্রমন্ত্রকের ল’ অফিসাররা। সাজাচ্ছেন আত্মপক্ষ সমর্থনের যুক্তি।

এদিকে, আজ সোমবারও পেগাসাস ইস্যুতে সংসদ উত্তাল হতে চলেছে। কংগ্রেস, তৃণমূল সহ বিরোধী দলের একগুচ্ছ এমপি লোকসভা, রাজ্যসভায় মুলতুবি প্রস্তাবের নোটিস দিয়েছেন বলে জানা গিয়েছে। হিন্দি, ইংরেজির পাশাপাশি বাংলা, তামিল, কন্নড় এবং মালয়ালমেও প্রতিবাদী প্ল্যাকার্ড লেখা হয়েছে। ঠিক হয়েছে, বাংলায় ‘লজ্জা লজ্জা’ সহ ‘খেলা হবে’ স্লোগান তোলা হবে। পেগসাস কাণ্ডে প্রধানমন্ত্রী মুখ না খোলা পর্যন্ত সরকারকে সংসদে বিরোধীরা ছেড়ে কথা বলবে না বলেই ঠিক করেছে।

যদিও বিরোধীদের এই হল্লার জেরে সংসদের সময় নষ্ট এবং কোটি কোটি টাকা জলে যাচ্ছে বলেই মোদী সরকারের বক্তব্য। যদিও পাল্টা বলেছেন বিরোধীরাও। কংগ্রেসের লোকসভার দলনেতা অধীররঞ্জন চৌধুরী বলেছেন, কেন সংসদে এসে প্রধানমন্ত্রী সাহস করে বলতে পারছেন না যে, পেগাসাস স্পাইওয়ার সরকার ব্যবহার করেনি? বিষয়টি যদি এতই ‘নন-ইস্যু’, তাহলে সুপ্রিম কোর্ট কেন মামলা শুনতে চাইল? বিষয়টি যদি ফেক, তাহলে সরকার কেন সংবাদ মাধ্যমের বিরুদ্ধে প্রিভিলেজ আনার সাহস দেখাচ্ছে না? ইজরায়েল, ফ্রান্সের মতো দেশ যেখানে তদন্ত শুরু করেছে, সেখানে মোদী সরকার কেন চুপ? তৃণমূল কংগ্রেসের সৌগত রায় বলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধীর মতো নেতার ফোন যেভাবে হ্যাক করা হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়। মুখোমুখি মোকাবিলার সাহস নেই, তাই বিরোধীদের কথা আড়ি পেতে শুনছেন মোদী।

এদিকে, দুপক্ষের অনড় অবস্থানে সংসদে অচলাবস্থা কাটাতে এবার রাজনাথ সিংয়ের মতো হেভিওয়েট নেতাকে নামাতে চলেছে বিজেপি। সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশি বা রাষ্ট্রমন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল বিরোধীদের বোঝাতে চেষ্টা করলেও ব্যর্থ হয়েছেন। রাজনাথ সিংয়ের কথাও কি শুনবেন বিরোধীরা?

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #opposition, #supreme court, #Pegasus

আরো দেখুন