খেলা বিভাগে ফিরে যান

জার্মানিকে হারিয়ে অলিম্পিক্সে ব্রোঞ্জ ভারতীয় পুরুষ হকি দলের

August 5, 2021 | < 1 min read

৪১ বছর পরে পদক জয়ের স্বপ্ন সত্যি হল ভারতের। ইতিহাস সৃষ্টি করল ভারতীয় পুরুষ হকি দল। শক্তিশালী প্রতিপক্ষ জার্মানির বিরুদ্ধে শুরুটা হতাশা দিয়ে হলেও প্রবল বিক্রমে ঘুরে দাঁড়িয়ে ব্রোঞ্জ পদক জয় ভারতের। গোড়ায় জার্মানি একের পর এক আক্রমণে ক্ষতবিক্ষত করছিল ভারতীয় টিমকে। কিন্তু ৭ মিনিটে ৪ গোল করে জার্মান দলকেই দুরমুশ করলেন মনপ্রীতরা।

খেলার প্রথম ২ মিনিটের মাথায় গোল করে ভারতের মনোবল ভাঙার চেষ্টা করেছিল জার্মানি। মনপ্রীতদের রক্ষণও কিছুটা দুর্বল মনে হয়েছিল। কিন্তু এখন প্রতিপক্ষের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে ভারত। একের পর এক গোল শোধ করে ৫-৪ এ এগিয়ে যান মনপ্রীতরা।

টোকিও অলিম্পিকে শুরু থেকে ভারতীয় পুরুষ হকি টিমের পারফরম্যান্স মন্দ ছিল না। গ্রুপ পর্বে দ্বিতীয় স্থানে থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন মনপ্রীতরা। টানা চার ম্যাচে জিতে সেমিফাইনাল লড়াইয়ে নেমেছিলেন। গ্রেট ব্রিটেনকে ৩-১ গোলে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় ভারত। কিন্তু সেমিফাইনালে বেলজিয়ামের কাছে হার মানতে হয়। ভারতীয় টিমকে ২-৫ গোলে হারিয়ে যোগ্য দল হিসেবে অলিম্পিক হকিতে ফাইনালে চলে যায় বেলজিয়াম। ৪১ বছর পরে ফাইনালে ওঠার সুযোগ ছিল ভারতের, কিন্তু তা হাতছাড়া হয়ে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#tokyo olympics 2020, #Hockey

আরো দেখুন