বিনোদন বিভাগে ফিরে যান

‘রামায়ণ’-এর হাত ধরে বিশ্বরেকর্ড গড়ল দূরদর্শন

May 3, 2020 | < 1 min read

বিগত কয়েক বছরে বেসরকারি চ্যানেলের একঘেয়ে গল্প, বস্তাপচা মেগা ধারাবাহিকের চমক ছেড়ে ধীরে ধীরে ওয়েবসিরিজের দিকে ঝুঁকছিল ভারতীয় দর্শক। কিন্তু লকডাউন পর্বে ফের তাঁরা টিভিমুখী। শুধু ফিরে আসাই নয়, বিস্মৃতির অতলে তলিয়ে যাওয়া দূরদর্শনকে আপন করে নিল দর্শকরা। সৌজন্যে ৩৩ বছরের পুরনো ধারাবাহিক ‘রামায়ণ’। 

স্বাধীনতা দিবস বা সাধারণতন্ত্র দিবসের শোভাযাত্রা দেখতে কখনও সখনও টিভির রিমোর্ট দূরদর্শনের দিকে ঘুরলেও জাতীয় সম্প্রচার মাধ্যমকে একপ্রকার ভুলেই গিয়েছিল দেশবাসী। বহুবছর পর ফের জনপ্রিয়তার শীর্ষে পৌঁছল দূরদর্শন। বেসরকারি সম্প্রচার মাধ্যমকে পিছনে ফেলে রামায়ণের হাত ধরে যাবতীয় রেকর্ড ভেঙে দিয়েছে জাতীয় চ্যানেল। 

শুক্রবার দূরদর্শনের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে ঘোষণা করা হয়েছে, লকডাউন পর্বে ‘রামায়ণ’ বিশ্বের মধ্যে সবথেকে বেশি সংখ্যক দর্শক দেখেছে। ১৬ এপ্রিল পর্যন্ত ‘রামায়ণ’ দেখেছেন ৭ কোটি ৭০ লক্ষ দর্শক।

করোনা সংক্রমণ রুখতে লকডাউনে দেশবাসীকে ঘরে রাখতে ‘রামায়ণ’, ‘মহাভারত’-এর মতো পুরনো সিরিয়ালগুলির পুনঃসম্প্রচার শুরু করার সিদ্ধান্ত নেয় প্রসার ভারতী। কেন্দ্রীয় তথা এবং সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর সেই সিদ্ধান্ত ট্যুইটারে ঘোষণা করেন। পুরনো চাল যে এইভাবে ভাতে বাড়বে, তা আন্দাজ করতে পারেনি সরকারি সম্প্রচার মাধ্যম। 

১৯৮৭ থেকে ৮৮ সাল পর্যন্ত সম্প্রচারিত রামানন্দ সাগরের ‘ক্লাসিক’ ধারাবাহিক ‘রামায়ণ’ ফের একবার বাজিমাত করে। টেলিভিশন এবং স্মার্টফোনে দর্শকসংখ্যার হিসেব রাখা ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (বার্ক) এবং নিয়েলসন মিডিয়ার রিপোর্ট বলছে, ‘রামায়ণ’ সম্প্রচার শুরুর পর গত ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ৫৮ কোটি বার দূরদর্শনে দেখা হয়েছে। শুধু ‘রামায়ণ’, ‘মহাভারত’ নয়। এর পাশাপাশি ‘শক্তিমান’, ‘বুনিয়াদ’, ‘দেখ ভাই দেখ’ এবং শাহরুখ খান অভিনীত ‘সার্কাস’ ধারাবাহিক দূরদর্শনের জনপ্রিয়তা বিপুল বাড়িয়ে দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #ramayana, #doordarshans

আরো দেখুন