দেশ বিভাগে ফিরে যান

‘ইউপিএসসির প্রশ্ন কি বিজেপি পার্টি অফিসে তৈরি হয়েছে?’ ক্ষুব্ধ মমতা

August 12, 2021 | < 1 min read

ইউপিএসসি পরীক্ষার প্রশ্ন নিয়ে রাজনৈতিক চাপানউতোর চলছিল। এবার তার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নের সাংবাদিক সম্মেলন থেকে ইউপিএসসি নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের উদ্দেশে আরও এক প্রস্থ তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। ইউপিএসসির মতো নিরপেক্ষ সংস্থার উপর বিজেপি প্রভাব বিস্তার করছে বলেও দাবি করেছেন তিনি।

এদিন মুখ্যমন্ত্রীর সাংবাদিক সম্মেলনের প্রায় শেষ পর্যায়ে ইউপিএসসি নিয়ে প্রশ্ন তোলা হয়। ঘর থেকে ততক্ষণে প্রায় বেরিয়েই গিয়েছিলেন মমতা। প্রশ্ন শুনে আবার ফিরে আসেন। বলেন, ‘এই প্রশ্নের উত্তর আমি দেব’। তারপরেই তীব্র ক্ষোভ জানান কেন্দ্রের বিরুদ্ধে।

তিনি বলেন, ইউপিএসসিকে সবাই নিরপেক্ষ ভাবে। তাই আমরাও সম্মান করি। কিন্তু যে ধরনের প্রশ্ন ইউপিএসসি পরীক্ষায় দেওয়া হয়েছে তা নিন্দনীয়।

কী প্রশ্ন এসেছিল ইউপিএসসি পরীক্ষায়?

রবিবার ইউপিএসসির সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের পরীক্ষায় রচনাধর্মী প্রশ্নে লিখতে দেওয়া হয়েছে ‘বাংলার ভোট সন্ত্রাস’ নিয়ে ২০০ শব্দের প্রবন্ধ। প্রশ্ন এসেছে, কৃষক আন্দোলন কি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত? এই বিষয়ের পক্ষে ও বিপক্ষে যুক্তি দিয়ে উত্তর লিখিত বলা হয়েছে। এছাড়া প্রশ্ন এসেছে ‘ভারতে রাজনীতিই লাভবান পারিবারিক ব্যবসা’ কিনা তার পক্ষে বিপক্ষে যুক্তি নিয়েও। পরীক্ষার্থীদের লিখতে বলা হয়েছে দিল্লির অক্সিজেন সংকট নিয়েও।

এ নিয়ে আগেই শাসকদলের তরফে নিন্দা করা হয়েছিল। নিন্দা করেছিল রাজ্য সিপিএমও। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দেন, এই সমস্ত প্রশ্ন দেখে রীতিমতো বিরক্ত তিনি। রাইট টু ইনফরমেশনে যে কেউ এ নিয়ে আদালতে প্রশ্নও তুলতে পারেন বলে দাবি মমতার।

শুধু ইউপিএসসিই নয়, কেন্দ্রের মানবাধিকার কমিশন, নির্বাচন কমিশন প্রভৃতি সব সংস্থাই বিজেপি দ্বারা প্রভাবিত বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#UPSC, #Mamata Banejee

আরো দেখুন