কলকাতা বিভাগে ফিরে যান

মহানগরীতে চালু হতে চলেছে আরও ১৩টি অটো রুট

August 30, 2021 | 2 min read

যাত্রী সুবিধার কথা মাথায় রেখে মহানগরীতে চালু হতে চলেছে আরও ১৩টি অটো রুট। এই রুটগুলি কলকাতা পুরসভা এলাকাতেই। এর জন্য অটো নামাতে চেয়ে পরিবহণ দপ্তরের কাছে আবেদন করেছেন আট হাজারের বেশি যুবক। উল্লেখ্য, এই মুহূর্তে শহরে সরকার অনুমোদিত ১২২টি রুটে অটো চলে। নয়া রুটগুলি যুক্ত হলে সব মিলিয়ে রুটের সংখ্যা দাঁড়াবে ১৩৫টি। তিন চাকার এই যান চালিয়ে কয়েক হাজার মানুষ সংসার চালাচ্ছেন। করোনা পর্বে কাজ হারানো বহু মানুষের কাছে এই ১৩টি অটো রুট রুটি-রুজির নয়া সন্ধান দিতে পারবে বলে মনে করা হচ্ছে। পরিবহণ দপ্তর সূত্রের দাবি, সেপ্টেম্বর মাস থেকেই আবেদনকারীদের ‘ইন্টারভিউ’ নেওয়া শুরু হবে। ১০ আগস্ট বিভাগীয় কর্তারা জরুরি বৈঠকে করোনাবিধি মেনে নয়া রুটে অটো নামানোর ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেন।


উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ২০১৮ সালে অটোর জন্য সুনির্দিষ্ট নীতি তৈরি করে পরিবহণ দপ্তর। তাতে এই যানকে নিয়ম-শৃঙ্খলায় বাঁধার যাবতীয় সংস্থান রয়েছে। এরপরই কলকাতার রিজিওনাল ট্রান্সপোর্ট অথারিটি (আরটিএ) শহরের অটো রুটগুলির মধ্যে সমন্বয়ের কাজ শুরু করে। কল্লোলিনীর বুকে একাধিক মেট্রো প্রকল্পের কাজ প্রায় শেষের মুখে। একইসঙ্গে কলকাতা পুরসভার এলাকা আরও কিছুটা বৃদ্ধি করেছে সরকার। সব মিলিয়ে যাত্রী সুবিধা ও সহজ পরিবহণ মাধ্যমের কথা মাথায় রেখে বেশ কিছু নতুন রুটে অটো চালানোর প্রয়োজনীতা অনুভব করে পরিবহণ দপ্তর। তার ভিত্তিতেই এই ১৩টি রুট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে করোনা সংক্রমণ এবং বিধানসভা ভোটের জন্য প্রায় দু’বছরের বেশি সময় নতুন রুটে অটো নামানোর সরকারি প্রক্রিয়া কার্যত বন্ধ ছিল। পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় সেপ্টেম্বর থেকেই নতুন রুটে অটো নামাতে ইচ্ছুক প্রার্থীদের বাছাই প্রক্রিয়া শুরু করা হবে।


এ প্রসঙ্গে দপ্তরের এক কর্তা বলেন, করোনা বিধি মেনেই আবেদনকারীদের ইন্টারভিউ নেওয়া হবে। এদিকে, রাজ্যে আত্মশাসন পর্ব শিথিল হতেই বিভিন্ন রুটের অটোয় ইচ্ছামতো ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে। যাত্রীদের দাবি, কোনও ক্ষেত্রে দ্বিগুণ বা তিনগুণ পর্যন্ত ভাড়া গুনতে বাধ্য হচ্ছেন তাঁরা। যদিও পরিবহণ দপ্তরের কর্তাদের দাবি, এ ধরনের কোনও সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইন মেনেই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তবে বাস-মিনিবাসের ক্ষেত্রে সরকার ভাড়া ঠিক করে দেয়। কিন্তু অটোর ক্ষেত্রে সেই ক্ষমতা সরকারের নেই। তবে নির্দিষ্ট দূরত্ব অনুযায়ী রুটগুলির জন্য অটোর ভাড়া সংশ্লিষ্ট ইউনিয়নগুলি ধার্য করে। যাত্রীদের দিক থেকে ভাড়া সংক্রান্ত অভিযোগ পেলে সংশ্লিষ্ট অটো রুটের ইউনিয়নগুলিকে সতর্ক করা হবে বলেও জানিয়েছেন পরিবহণ কর্তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #auto, #Auto Driver, #New routes

আরো দেখুন