বিবিধ বিভাগে ফিরে যান

রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে তৈরি এই সিনেমাগুলো দেখেছেন?

May 8, 2020 | 2 min read

বাঙালির সুখে দুঃখে ধর্ম জাতি নির্বিশেষে একটাই ঠাকুর। তিনি হলেন রবি ঠাকুর। বাঙালির উৎসব, আনন্দ, দুঃখের সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছেন রবীন্দ্রনাথ। তাঁর সৃষ্টি আগেও যেমন প্রাসঙ্গিক ছিল, তেমনি এখন তাঁর ১৬০তম জন্মবর্ষেও ঠিক ততোটাই প্রাসঙ্গিক। এক কথায় রবীন্দ্রনাথ ছাড়া এই জাতিটাই অসম্পূর্ণ। 

তাঁর সৃষ্টি করা গান, কবিতা, নাটক, গল্পে আজও মজে বাঙালি। এমনকি তাঁর লেখা অবলম্বনে তৈরি হয়েছে একাধিক সিনেমা। দেখে নেব সেই সিনেমাগুলিঃ

কাবুলিওয়ালা (১৯৫৭)

রবীন্দ্রনাথ ঠাকুরের কাবুলিওয়ালা গল্পের ওপর ভিত্তি করে তপন সিনহা তৈরি করেন এই ছবি। কাবুলিওয়ালার ভূমিকায় অভিনয় করেন ছবি বিশ্বাস। কাবুলিওয়ালা ও মিনির সম্পর্কের রসায়ন খুব সুন্দরভাবে পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক।

চারুলতা (১৯৬৪)

রবীন্দ্রনাথের ‘নষ্টনীড়’ গল্প অবলম্বনে সত্যজিৎ রায় এই ছবি বানান। অভিনয় করেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং মাধবী মুখোপাধ্যায়। এক গৃহবধূর একাকিত্ব এবং সম্পর্কের জটিলতা নিয়েই এই ছবি।

ঘরে বাইরে (১৯৮৪)

রবীন্দ্রনাথের ‘ঘরে বাইরে’ উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায় এই ছবি বানান। অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, ভিক্টর বন্দোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত, জেনিফার কেন্ডাল। স্বদেশি আন্দোলনের প্রেক্ষাপটে নারী স্বাধীনতার অসাধারণ আখ্যান এই সিনেমা। 

চোখের বালি (২০০৩)

রবীন্দ্রনাথের ‘চোখের বালি’ উপন্যাস অবলম্বনে ঋতুপর্ণ ঘোষের এই সিনেমা দিয়েই ঐশ্বর্য রাইয়ের বাংলা সিনেমায় পদার্পণ। এই ছবিতে দেখতে পারবেন প্রেমের বিভিন্ন সংজ্ঞা। অবশ্যই প্রাপ্ত বয়স্কদের জন্যে। অভিনয় করেছেন ঐশ্বর্য সহ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাইমা সেন, লিলি চক্রবর্তী ও টোটা রায়চৌধুরি।

চতুরঙ্গ (২০০৮)

রবীন্দ্রনাথের ‘চতুরঙ্গ’ উপন্যাস অবলম্বনে সুমন মুখোপাধ্যায় এই ছবিটি বানান। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, ধৃতিমান চট্টোপাধ্যায়, কবীর সুমন, সুব্রত দত্ত, জয় সেনগুপ্ত প্রমুখ।

এলার চার অধ্যায় (২০১২)

রবীন্দ্রনাথের ‘চার অধ্যায়’ উপন্যাস অবলম্বনে নির্মিত বাপ্পাদিত্য বন্দোপাধ্যায়ের এই সিনেমা। গল্পের প্লট ১৯৪০ এর ব্রিটিশ ভারত। নিজের প্রেম ও দেশের প্রতি কর্তব্য – এই দুইয়ের মধ্যে দ্বন্দ্বে এলা জর্জরিত। অভিনয় করেছেন পাওলি দাম, বিক্রম চট্টোপাধ্যায়, ইন্দ্রনীল সেনগুপ্ত, অরুনিমা ঘোষ, রুদ্রনীল ঘোষ।

নৌকাডুবি (২০১০)

রবীন্দ্রনাথের উপন্যাস ‘নৌকাডুবি’-র গল্প নিয়ে ঋতুপর্ণ ঘোষ এই ছবিটি বানান। এক নৌকাডুবিকে কেন্দ্র করে সম্পর্কের জটিলতা নিয়ে এই ছবি। অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, রাইমা সেন, রিয়া সেন।

https://www.youtube.com/watch?v=Wh-WbcZMYvI

চিত্রাঙ্গদা (২০১২)

রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’ নৃত্যনাট্য থেকে অনুপ্রাণিত হয়ে ঋতুপর্ণ ঘোষ এই ছবি তৈরি করেন। অভিনয় করেছেন ঋতুপর্ণ স্বয়ং, সাথে যীশু সেনগুপ্ত, দীপঙ্কর দে, অঞ্জন দত্ত, অনুসূয়া মজুমদার প্রমুখ। লিঙ্গ এবং যৌন সত্ত্বার অন্তর্দ্বন্দ্ব খুব নিপুণভাবে ফুটিয়ে তুলেছেন পরিচালক। 

তিন কন্যা (১৯৬১)

রবীন্দ্রনাথের জন্মশতবার্ষিকী উপলক্ষে সত্যজিৎ রায় এই সিনেমাটি তৈরি করেন। মূলত রবীন্দ্রনাথের তিনিটি ছোট গল্প নিয়ে তিনটি পরিচ্ছেদে বিভক্ত এই সিনেমা। গল্পগুলি হল পোস্টমাস্টার, মণিহারা এবং সমাপ্তি। 

https://www.youtube.com/watch?v=gBsuOBWtEFI
TwitterFacebookWhatsAppEmailShare

#RabindraJayanti, #রবীন্দ্রজয়ন্তী

আরো দেখুন