রেশন-আধার সংযোগ: এবার বাড়ি বাড়ি যাবেন ডিলাররা
প্রথমে বেসরকারি এজেন্সি দিয়ে গ্রাহকদের বাড়িতে গিয়ে আধার সংযুক্তিকরণের কাজ শুরু করা হয়েছিল
Authored By:

রেশন গ্রাহকদের আধার ও মোবাইল নম্বর সংযুক্তিকরণের প্রক্রিয়ায় এবার ডিলারদের আরও সক্রিয়ভাবে যুক্ত করতে চাইছে খাদ্যদপ্তর। ডিলাররা চাইলে গ্রাহকদের বাড়িতে গিয়ে তাঁদের ই-পস যন্ত্রের মাধ্যমে এই কাজ করতে পারবেন। এই কাজ করার জন্য গ্রাহক পিছু ডিলারদের আড়াই টাকা করে দেওয়া হবে বলে খাদ্যদপ্তর বিজ্ঞপ্তি জারি করেছে। জানা গিয়েছে, ইতিমধ্যে ছয় কোটির বেশি রেশন গ্রাহকের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কিন্তু জাতীয় ও রাজ্য সরকারের নিজস্ব খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা গ্রাহকের সংখ্যা প্রায় ১০ কোটি ৩০ লক্ষ। ফলে এখনও প্রচুর সংখ্যক গ্রাহকের আধার সংযুক্তিকরণ হয়নি।
উল্লেখ্য, প্রথমে বেসরকারি এজেন্সি দিয়ে গ্রাহকদের বাড়িতে গিয়ে আধার সংযুক্তিকরণের কাজ শুরু করা হয়েছিল। তারপর এলাকা ভিত্তিক শিবির খুলে এজেন্সি এই কাজ করে। দুয়ারে সরকারের শিবিরেও আধার সংযুক্তিকরণ হয়েছে। রেশন ডিলারদের দোকান থেকে ই-পস যন্ত্রের মাধ্যমে এটা করা হচ্ছিল। এর জন্য কার্ড পিছু ৭৫ পয়সা করে অতিরিক্ত কমিশন দেওয়া হচ্ছিল ডিলারদের। এবার গ্রাহকদের বাড়িতে গিয়ে ডিলারদের সংযুক্তিকরণের কাজ করতে বলা হল। রেশন দোকানের কাজের সময়ের বাইরে ও সাপ্তাহিক ছুটির দিন এই কাজ করতে পারবেন ডিলাররা। এর থেকে অতিরিক্ত আয়ও হবে তাঁদের। খাদ্যদপ্তর ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, যে গ্রাহকের আধার নম্বর সংযুক্তিকরণ হয়ে গিয়েছে, তাঁদের বাধ্যতামূলকভাবে ই-পস যন্ত্রে আঙুলের ছাপ যাচাইয়ের পর খাদ্যশস্য দিতে হবে। একাধিকবার চেষ্টার পর কোনও কারণে যাচাই না হলে, নথিভুক্ত মোবাইল নম্বরে আসা ওটিপি ই-পস যন্ত্রে দিয়ে খাদ্যশস্য দিতে হবে। আধার ও মোবাইল নম্বর দু’টি নথিভুক্ত না থাকা গ্রাহকদের নভেম্বর মাস পর্যন্ত খাদ্যশস্য দেওয়ার কথা বলা হয়েছে। রেজিস্ট্রারে নথিভুক্ত করে তাঁদের খাদ্যশস্য দিতে হবে। দুয়ারে রেশন যেখানে চলবে, সেখানেও এই ব্যবস্থা গ্রহণ করতে হবে।