কলকাতা বিভাগে ফিরে যান

আদিগঙ্গায় জঞ্জাল ফেলা বন্ধ করতে বসছে লোহার বেড়া

September 29, 2021 | 2 min read

 দক্ষিণ ও সংযুক্ত কলকাতার বড় অংশজুড়ে বয়ে চলেছে আদিগঙ্গা, যা টালিনালা নামেই পরিচিত। এর উপরের একাধিক ব্রিজের দু’ধারে এবার লোহার বেড়া বসাচ্ছে পুরসভা। উদ্দেশ্য, টালিনালায় জঞ্জাল না ফেলা সুনিশ্চিত করা। 


টালিনালার দু’পারেই রয়েছে জনবসতি। সেখান থেকে মাঝেমধ্যেই বাসিন্দারা নিত্যদিনের জঞ্জাল জলে ফেলে দেন। এখন পুরসভার জঞ্জাল ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে তা অনেকটাই বন্ধ করা গিয়েছে বটে। কিন্তু, পুরোপুরি আটকানো যায়নি। টালিনালার উপর রয়েছে একাধিক ছোট-বড় ব্রিজ। সেখান থেকে পথচলতি মানুষ অনেক সময়েই আবর্জনা ভর্তি প্লাস্টিক ব্যাগ জলে ফেলে দিচ্ছেন। এই সমস্যার স্থায়ী সমাধানে তাই টালিনালার উপরের সব ব্রিজের দু’ধারে ফেন্সিং বা লোহার বেড়া লাগানোর সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। ইতিমধ্যেই কালীঘাট ব্রিজে সেই কাজ শুরু হয়েছে। 


পুরসভা সূত্রের খবর, কালীঘাট ব্রিজের দু’ধারে পাঁচ ফুট উঁচু লোহার বেড়া লাগানো হচ্ছে। একধারে বেড়া বসানোর কাজও শেষ। খরচ হচ্ছে প্রায় ১৬ লক্ষ টাকা। পুরসভার এক শীর্ষ কর্তা বলেন, মূলত টালিনালাকে দূষণমুক্ত এবং জঞ্জালমুক্ত রাখাই আমাদের উদ্দেশ্য। যাতে সহজেই কেউ রেলিং টপকে ময়লা-আবর্জনা ফেলতে না পারে, তাই বেশ উঁচু বেড়া বসানো হচ্ছে। পাশাপাশি নালার দু’ধারে ফাঁকা জায়গাতেও লোহার বেড়া লাগানো হবে। কলকাতা পুরসভার শহর পরিকল্পনা বিভাগ এই কাজ করছে। তবে শুধু কালীঘাট ব্রিজ নয়, টালিনালার উপরে একাধিক জায়গায় সার্ভে করেছে পুরসভা। ১৭টি এই ধরনের ব্রিজ চিহ্নিত করা হয়েছে। গড়িয়া, বাঁশদ্রোণী, কুঁদঘাট, টালিগঞ্জ সহ অনেকগুলি জায়গায় এই ধরনের ছোট-বড় ব্রিজ রয়েছে। প্রত্যেকটি ব্রিজেই এমন লোহার জাল বসবে। আধিকারিকরা জানাচ্ছেন, সব ব্রিজের ধারে এই ধরনের লোহার বেড়া দিতে প্রায় দু’কোটি টাকা খরচ হবে। ‘নমামি গঙ্গে’ প্রকল্পে কেন্দ্রীয় সরকারের কাছে সেই টাকা চাইবে পুরসভা। টালিনালা সংস্কারের আওতায় এই কাজ হবে। তৈরি হচ্ছে ডিপিআর। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Kalighat, #adi ganga, #fencing

আরো দেখুন