দেশ বিভাগে ফিরে যান

সাইবার প্রতারণায় দেশের শীর্ষে ‘ডবল ইঞ্জিন’ যোগী রাজ্য

September 30, 2021 | 2 min read

আইনশৃঙ্খলা থেকে অপরাধমূলক কাজ, সবক্ষেত্রে বাংলাই হল বিজেপি নেতৃত্বের আক্রমণের কেন্দ্রবিন্দু। অথচ খোদ কেন্দ্রীয় সরকারি সংস্থার রিপোর্ট বলছে, ঠিক উল্টো কথা। বাংলা নয়, গত এক বছরে দেশের মধ্যে সবচেয়ে বেশি সাইবার প্রতারণার শিকার হয়েছেন যোগীরাজ্যের বাসিন্দারা। এমনকী দুর্নীতি থেকে আর্থিক ঘোটালা, দলিতদের উপর অত্যাচারের নিরিখে বাংলার থেকে বহু গুণ এগিয়ে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ। সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর(এনসিআরবি) প্রকাশিত ২০২০সালের রিপোর্টে এমনই উল্লেখ রয়েছে।

ওই রিপোর্ট বলছে, ২০২০সালে উত্তরপ্রদেশে ১১হাজার ৯৭জন সাইবার প্রতারণার শিকার হয়েছেন। রাষ্ট্রীয় সুরক্ষায় চাপ বাড়িয়ে সাইবার টেররিজমের চারটি অভিযোগ রয়েছে। তার তুলনায় অনেকটাই ভালো অবস্থা বাংলায়। এই রাজ্যে গত বছরে ৭১২টি সাইবার প্রতারণার ঘটনা ঘটেছে। কলকাতার মতো মেট্রো সিটিতে যেখানে সাইবার প্রতারণা হয়েছে ১৭২টি, সেখানে লক্ষ্মৌ শহরে ১হাজার ৪৬৫টি ঘটনা ঘটেছে। সাইবার প্রতারণাই এখন বিভিন্ন রাজ্যের পুলিসের কাছে সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। রাজনৈতিক নেতা থেকে মন্ত্রী, সেলিব্রিটি কেউই বাদ যাচ্ছেন না। এই ধরনের অপরাধ ঠেকাতে প্রতি রাজ্যেই পুলিস নিজেদের সাইবার অপরাধ দমন শাখাকে মজবুত করছে। কিন্তু মানুষকে সচেতন করতে ও এবিষয়ে ব্যবস্থা নিতে উত্তরপ্রদেশ সরকারের পুলিস যে ব্যর্থ, তা এনসিআরবির রিপোর্ট থেকেই স্পষ্ট। আগে সাইবার অপরাধীদের ডেরা হিসেবে সবচেয়ে বেশি নাম উঠে আসত ঝাড়খণ্ডের জামতাড়ার। এখন সেই জামতাড়াকেও ছাপিয়ে যাচ্ছে উত্তরপ্রদেশের সীমানার বেশকিছু এলাকা।
বাংলায় শাসক দলের দুর্নীতি ও আর্থিক কেলেঙ্কারির অভিযোগ নিয়ে বিজেপি নেতৃত্ব সবচেয়ে বেশি সরব হয়েছে। কিন্তু কেন্দ্রীয় সংস্থা যে রিপোর্ট প্রকাশ করেছে, তা অন্য কথা বলছে। বাংলার থেকে অনেক বেশি আর্থিক ঘোটালার অভিযোগ উঠেছে উত্তরপ্রদেশে। দুর্নীতির অভিযোগে বাংলার অনেক এগিয়ে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ, এমনকী গুজরাতও। গতবছর বাংলায় যেখানে আর্থিক কেলেঙ্কারির সংখ্যা ৮ হাজার ৭০৯, সেখানে উত্তরপ্রদেশে ১৬ হাজার ৭০৮। দুর্নীতির প্রশ্নে আবার বাংলা, উত্তরপ্রদেশেকে পিছনে ফেলেছে নরেন্দ্র মোদি, অমিত শাহর রাজ্য গুজরাত। গতবছর সেখানে দুর্নীতির মামলা রুজু হয়েছে ১৯৯টি, উত্তরপ্রদেশে ৬২টি, বাংলায় মাত্র ১১টি।

গত বিধানসভা নির্বাচনে গো-বলয়ের বিজেপি নেতারা প্রচারে এসে বারবার দাবি করেছিলেন, পিছিয়ে পড়া শ্রেণির উপর সবচেয়ে বেশি অত্যাচার হচ্ছে বাংলায়। এনিয়ে পাড়ায় পাড়ায় গিয়ে এই প্রচার চালিয়েছিল বিজেপি। যদিও এনসিআরবির রিপোর্ট বলছে, তফসিলি জাতির মানুষের উপর অত্যাচারের নিরিখে দেশের মধ্যে সবচেয়ে এগিয়ে উত্তরপ্রদেশ। গতবছর তফসিলি জাতিভূক্ত মানুষের প্রতি অত্যাচারের ১২হাজার ৭১৪টি মামলা রুজু হয়েছে সেখানে। লক্ষ্মৌয়ে ঘটেছে ২৯৫টি ঘটনা। সেখানে এই ধরনের ঘটনায় বাংলায় দায়ের হয়েছে মাত্র ১০৯টি অভিযোগ। এমনকী, গুজরাতের মতো ছোট রাজ্যেও এরকম ১হাজার ৩২৬টি মামলা রুজু হয়েছে। 

বিজেপি শাসিত রাজ্যে সুরক্ষিত নয় সিনিয়র সিটিজেনরাও। এনসিআরবির রিপোর্ট অনুযায়ী, গতবছর গুজরাতে ২হাজার ৭৮৫জন সিনিয়র সিটিজেন অত্যাচারিত হয়েছেন। সেখানে বাংলায় সেই সংখ্যা ৩৪৪।

TwitterFacebookWhatsAppEmailShare

#yogi adityanath, #Cyber Fraud, #Uttar Pradesh

আরো দেখুন