খেলা বিভাগে ফিরে যান

গোলাপি বল টেস্টে দুরন্ত শতরান, অস্ট্রেলিয়ার মাটিতে নয়া রেকর্ড গড়লেন স্মৃতি মন্ধনা

October 1, 2021 | 2 min read

কথা বলল স্মৃতি মন্ধনার (Smriti Mandhana) ব্যাট। অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বোলারদের মোকাবিলা করা রীতিমতো কঠিন ব্যাপার। তাও আবার গোলাপি বলে। স্মৃতি মন্ধনার ব্যাট রীতিমতো শাসন করল অস্ট্রেলিয়ার বোলারদের। স্যর ডনের দেশে অনুষ্ঠিত গোলাপি বল টেস্টে (Pink Ball Test) প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করে নজির গড়লেন বাঁ হাতি মন্ধনা। এটা তাঁরও প্রথম শতরান। 

প্রথমদিনের শেষে মন্ধনার রান ছিল ৮০। আজ, শুক্রবার ব্যাট করতে নেমে স্ট্রোকের ফুলঝুরি ছোটালেন এই বাঁ হাতি ব্যাটিং তারকা। এদিন বাউন্ডারি মেরে সেঞ্চুরি করেন মন্ধনা। শেষমেশ ১২৭ রানে শেষ হয় মন্ধনার দুরন্ত ইনিংস। তাঁর ইনিংস সাজানো ছিল ২২টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারিতে। অবশ্য প্যাভিলিয়নে ফেরার আগেই একের পর এক রেকর্ড করেছেন মন্ধনা। 

অজিভূমে এটাই ভারতীয় মহিলাদের মধ্যে সর্বোচ্চ রান। শুধু টেস্টেই নয়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে স্মৃতিরই একদিনের ক্রিকেট এবং টি-২০তেও সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে। ওয়ানডে ক্রিকেটে মন্ধনার সর্বোচ্চ ছিল ১০২ রান। টি-২০তে ৬৬ করার পরে টেস্টে ১২৭।  এর আগে ১৯৪৯ সালে ব্রিটিশ মহিলা ক্রিকেটার মলি হাইড অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের বিরুদ্ধে ১২৪ রান করেছিলেন। এত দিন সেদেশের মাটিতে এটাই ছিল টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান। সেই রেকর্ড এদিন ভেঙে দিলেন স্মৃতি মন্ধনা।

এই ইনিংসের পরে প্রশংসার বন্যায় সবাই ভাসিয়ে দিয়েছেন স্মৃতি মন্ধনাকে। প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম জাফর টুইট করে তাঁকে ‘গডেস অফ দ্য অফসাইড’ বলেছেন। অতীতে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) ‘গড অফ অফসাইড’ বলা হত। প্রাক্তন মহিলা ক্রিকেটার অঞ্জুম চোপড়াও প্রতিক্রিয়া দিয়ে অভিনন্দন জানিয়েছেন বাঁ হাতি স্মৃতি মন্ধনাকে। এর আগে ৪৫.২ ওভারে নো বলে মন্ধনা ধরা পড়েছিলেন পয়েন্টে। কিন্তু দিনটা ছিল তাঁর। তাই আর ফিরে তাকাতে হয়নি তাঁকে।  এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের রান ৩ উইকেটে ২৪৯। ক্রিজে রয়েছেন মিতালি রাজ ও ভাটিয়া। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Pink ball Test, #women cricket team

আরো দেখুন