বিবিধ বিভাগে ফিরে যান

মিলেছে ছাড়পত্র, এবার দীপাবলিতে বাজারে আসছে ‘গ্রিন ক্র্যাকার্স’

October 25, 2021 | < 1 min read

আর মাত্র কয়েক দিন পরেই আলোর উৎসব দীপাবলি। আর দীপাবলি মানেই বাজির রোশনাই। কিন্তু এই করোনাকালে বাজি পোড়ানো কার্যত নিষিদ্ধ। গত বছরের মতো এই বছরও কয়েকটি রাজ্য আগেভাগে আতসবাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবে এরমধ্যেই বাজারে আসছে ‘গ্রিন ক্র্যাকার্স’। অনেক রাজ্যই এই ধরণের বাজিকে ছাড়পত্র দিয়েছে। এই ‘গ্রিন ক্র্যাকার্স’ চিনবেন কীভাবে?

আসলে এটিও এক ধরণের আতসবাজি। তবে এতে ছাইয়ের ব্যবহার এবং কাঁচামালের ব্যবহার কমিয়ে ধুলো ও ধোঁয়া দমনকারী উপাদান বেশি ব্যবহার করা হয়। এতে তুলনামূলক সালফার ডাই অক্সাইড এবং নাইট্রোজেন ডাই অক্সাইড, ৩০ থেকে ২০ শতাংশ বস্তুকণা এবং ১০ শতাংশ বায়ু কম নির্গত হয়। শব্দের মাত্রাও কম থাকে। তাই দূষণের মাত্রা অনেকটাই কমে আসে একথা বলাই বাহুল্য। যদিও এই ধরণের বাজির দাম অনেকটাই বেশি।

গ্রিন ক্র্যাকার্স’-এর বাক্সের বাইরে সবুজ রঙের সঙ্কেতে ‘গ্রিন’ শব্দটি লেখা থাকে। এছাড়া থাকবে QR কোড, যা NEERI মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে ওই QR কোড স্ক্যান করলেই জানা যাবে সেটি ‘গ্রিন ক্র্যাকার্স’ কিনা।
জানা গিয়েছে, আমাদের রাজ্যেও ‘গ্রিন ক্রাকার্স’-জ্বালানোর অনুমতি দেওয়া হতে পারে। ফলে নিষিদ্ধ বাজি ব্যবহার না করে এই করোনা আবহে সুস্থ ও ভালো থাকতে এবং পৃথিবীকে দূষণমুক্ত রাখতে এই ‘গ্রিন ক্র্যাকার্স’ কিনে দীপাবলি পালন করুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#green crackers, #Kali Pujo 2021

আরো দেখুন