দেশ বিভাগে ফিরে যান

পাক সীমানায় ঢুকে সাহসিকতার নজির, বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন হচ্ছেন অভিনন্দন

November 4, 2021 | 2 min read

সেনাবাহিনীতে সাহসিকতার অন্যতম নাম অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)! তাই সাহসিকতার পুরস্কার হিসাবে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান পাচ্ছেন বায়ুসেনার ‘গ্রুপ ক্যাপ্টেন’ পদ। বায়ুসেনার এই পদটি স্থলবাহিনীতে কর্নেল পদের সমকক্ষ।


২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি। মিগ-২১ নিয়ে পাকিস্তানের সীমানায় ঢুকে সে দেশের যুদ্ধবিমান ধ্বংস করে সাহসিকতার নজির গড়েছিলেন অভিনন্দন বর্তমান। তার জন্য অবশ্য শত্রু দেশের হাতে তাঁকে বন্দিও হতে হয়েছিল। তারপর তাঁর মুখ থেকে ভারতের সেনা সম্পর্কিত তথ্য আদায় করতে কম অত্যাচার চালানো হয়নি। কিন্তু কোনভাবেই চাপের মুখে মাথা নত করেননি দেশভক্ত অভিনন্দন। এই অসীম সাহসিকতা ও দেশপ্রেমের জন্য ভারত সরকার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে ‘বীর চক্র’ সম্মানেও ভূষিত করেছে। এবার তাঁকে গ্রুপ ক্যাপ্টেনের পদ দিয়ে সম্মান জানাল বায়ুসেনা।


সূত্রের খবর, ইতিমধ্যে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে পদোন্নতি দিয়ে গ্রুপ ক্যাপ্টেন করার আদেশ জারি করা হয়েছে বায়ুসেনার তরফে। শীঘ্রই তাঁকে এই পদে উন্নীত করা হবে। এখন তাঁর এই পদ পাওয়া কেবল সময়ের অপেক্ষা!

উল্লেখ্য, ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইন্স ডে’-তেই রক্তাক্ত হয়েছিল ভূ-স্বর্গ। জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জম্মু থেকে শ্রীনগরের যাওয়ার পথে সেনাদের কনভয়ের মাঝেই পাকিস্তানের এক জইশ জঙ্গি বিস্ফোরক-বোঝাই মারুতি নিয়ে ঢুকে পড়ে। তারপরই প্রচণ্ড বিস্ফোরণে শহিদ হন ৪০ জনের বেশি CRPF জওয়ান। এই হামলার বদলা নিতে ঠিক ১২ দিনের মাথায় আকাশপথে পাকিস্তানের বালাকোটে ঢুকে একেবারে জইশদের জঙ্গিঘাঁটিতে পাল্টা হামলা চালায় ভারতীয় বায়ুসেনা। ধ্বংস করে দেয় বেশ কয়েকটি জইশ জঙ্গিঘাঁটি।

এরপর ফের পাল্টা বদলা নিতে তৎপর হয়ে ওঠে ইমরান খানের দেশ। আকাশপথে ভারতে ঢুকে হামলার চেষ্টা চালায় পাকিস্তানের যুদ্ধ বিমান F-১৬। কিন্তু ভারতীয় বায়ুসেনার তৎপরতায় পাকিস্তানের সেই পরিকল্পনা সফল হয়নি। বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান মিগ-২০০ নিয়ে একেবারে ওই পাক যুদ্ধবিমানের পিছু ধাওয়া করে ঢুকে পড়ে পাকিস্তানের আকাশসীমায় এবং গুলি করে নামান ওই F-১৬। এরপরই অবশ্য পাকিস্তান অধিকৃত কাশ্মীরে (POK) ঢুকে পড়ায় তাঁকে বন্দি করে সে দেশের প্রশাসন। তারপর গঙ্গা-সিন্ধুর উপর দিয়ে অনেক জল বয়ে যায়। অভিনন্দন বর্তমানকে মুক্তির দাবিতে ভারতের রাষ্ট্রনেতারা ছাড়াও সোচ্চার হয়ে ওঠে গোটা বিশ্ব। হুঁশিয়ারি দেয় রাষ্ট্রসঙ্ঘও। অবশেষে কূটনৈতিক চাপের কাছে মাথা নত করতে বাধ্য হয় ইমরান খানের প্রশাসন। মুক্তি দেওয়া হয় অভিনন্দন বর্তমানকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Abhinandan Varthaman, #Indian Fighter Pilot

আরো দেখুন