Air India crash: যাত্রীসুরক্ষায় গাফিলতির তত্ত্ব মেনে নিচ্ছে সরকার? কেন্দ্রীয় মন্ত্রীর সাংবাদিক সম্মেলনের পর উঠছে প্রশ্ন

বিমানযাত্রীদের সাথে যেখানে বিমানটি ভেঙেছে, সেখানেই বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে

June 14, 2025 | 2 min read
Published by: Drishti Bhongi

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি, ১৮:৩৫: ১২ জুন আহমেদাবাদে ভেঙে পড়া বিমান দুর্ঘটনায় এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৭০ জন। বিমানের ২৪২ জনের মধ্যে মাত্র ১ জন জীবিত আছেন। ধ্বংসস্থল থেকে আরও দেহাংশ উদ্ধার করা হচ্ছে। দেহাংশ শনাক্তকরণের জন্য DNA পরীক্ষার ব্যবস্থা করেছে প্রশাসন। বিমানবন্দর ছেড়ে ওড়ার কয়েক সেকেন্ডের মধ্যে এয়ার ইন্ডিয়ার এআই১৭১ বিমানটি নিকটবর্তী ডাক্তারদের হস্টেলে ধাক্কা খায়, তারপর তীব্র শব্দে বিস্ফোরণ হয় এবং বিমানে আগুন ধরে যায়। বিমানযাত্রীদের সাথে যেখানে বিমানটি ভেঙেছে, সেখানেই বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় আহমেদাবাদ সিভিল হাসপাতাল এবং বিজে মেডিক্যাল কলেজ হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে।

আজ শনিবার সাংবাদিক বৈঠক করে অসামরিক বিমান পরিবহনমন্ত্রী কে রাম মোহন নায়ডু জানান, “পাইলট সুমিত সবরওয়ালের শেষ বার্তা ছিল মে ডে। তার পরে আর তাঁর থেকে কোনও সাড়া পাওয়া যায়নি। গতকাল (১৩ জুন, শুক্রবার) বিকেল ৫টা নাগাদ বিমানের ব্ল্যাকবক্সটি উদ্ধার করা সম্ভব হয়েছে। সেই ব্ল্যাকবক্সের তথ্য যাচাই করা শুরু হয়েছে। এএআইবি’র বিশ্বাস, ব্ল্যাকবক্সের তথ্য যাচাই করার পরই বোঝা যাবে দুর্ঘটনার আগে বা পরে ঠিক কী ঘটেছিল। তাদের তদন্তের রিপোর্টের জন্য আমরা অপেক্ষা করে আছি।”

মন্ত্রীর কথায়, “ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের তদন্ত কিমিটি গঠন করা হয়েছে। এটা কঠিন সময়। আমাদের কাছে যাত্রী সুরক্ষাই বেশি গুরুত্বপূর্ণ। তা নিশ্চিত করতে সব রকম ব্যবস্থা করা হবে।’’

উল্লেখ্য, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সাংবাদিক বৈঠকে সাম্প্রতিক তদন্তের গতিপ্রকৃতি নিয়ে প্রথমবারের মতো মুখ খুললেন নাইডু। তাঁর কথায়, ‘ঘটনাটিকে আমরা চূড়ান্ত গুরুত্ব দিয়ে দেখছি। বিমান দুর্ঘটনা তদন্ত ব্যুরো (AAIB) দ্রুত ঘটনাস্থলে পৌঁছয়। কাল বিকেল ৫টার দিকে দুর্ঘটনাস্থল থেকে ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। AAIB-এর প্রযুক্তিগত টিম মনে করছে, ব্ল্যাক বক্স বিশ্লেষণ করলে দুর্ঘটনার সময় কিংবা তার ঠিক আগে কী ঘটেছিল- তা স্পষ্টভাবে জানা যাবে।’

বিমান ও যাত্রীসুরক্ষা নিয়ে সরকার খুবই কঠোর বলে মন্তব্য করেন মন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের সেফটি স্ট্যান্ডার্ডাস যথেষ্ট কঠোর, নিয়মবিধির সঙ্গে আপোস হয় না। কিন্তু এই ঘটনায় বোঝা যাচ্ছে, আরও বিশদে তদারকির প্রয়োজনীয়তা রয়েছে।’

বর্তমানে ভারতে ৩৪টি বোয়িং ৭৮৭ সিরিজের বিমান রয়েছে, যার মধ্যে ৮টি ইতিমধ্যেই পরীক্ষা শেষ করা হয়েছে। বাকিগুলোরও জরুরি ভিত্তিতে পরীক্ষানিরীক্ষা করা হবে বলে তিনি জানান। DGCA ইতিমধ্যে এ বিষয়ে নির্দেশ জারি করেছে। ‘AI 171’ নম্বর আর থাকবে না. আহমেদাবাদের দুর্ঘটনার পর ফ্লাইট নম্বর বাতিল করার সিদ্ধান্ত নিলো এয়ার ইন্ডিয়া। আহমেদাবাদ থেকে লন্ডনগামী গ্যাটউইক বিমানের নম্বর AI 171-এর বদলে হবে AI 159 হবে। ১৭ জুন থেকে এই নতুন নাম কার্যকর হবে।

কিন্তু এখানে এবার একটা বড় প্রশ্ন মাথাচাড়া দিচ্ছে, বিশদে তদারকির প্রয়োজনীয়তা স্বীকার করে কি পরোক্ষে বিমান এবং যাত্রীসুরক্ষায় গাফিলতির তত্ত্ব মেনে নিচ্ছে সরকার?

উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি:

কেন্দ্রের অসামরিক বিমান পরিবহণ। মন্ত্রক বিমান দুর্ঘটনার কারণ তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। তদন্ত করে ৩ মাসের মধ্যে রিপোর্ট জমা দেবে এই কমিটি। শুক্রবার (১৩ জুন) রাতে অসামরিক বিমান পরিবহনমন্ত্রী কে রামমোহন নায়ডুর মন্ত্রক সমাজমাধ্যমে পোস্ট করে জানিয়েছে, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখার পাশাপাশি, বর্তমানে বিমানের নিরাপত্তা সংক্রান্ত কি কি বিধি মানা হয়, এছাড়া উড়ান সংক্রান্ত কি কি বিধি আছে এসব ও খতিয়ে দেখবে কমিটি। কমিটির নেতৃত্বে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, সদস্য হিসেবে থাকবেন স্বরাষ্ট্র দপ্তরের আধিকারিকরা। ভবিষ্যতে এই ধরনের ঘটনা যাতে আর না হয়, সেই নিরাপত্তা সংক্রান্ত কিছু প্রস্তাবও দেবে কমিটি। দুর্ঘটনার কারণ, যাত্রীকে ত্রুটি না পাইলটদের কোন ভুল তাও তদন্ত করে দেখবে এই কমিটি।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen