Google-এ নির্বাচনী বিজ্ঞাপনে BJP-র খরচের বহর ১৩৫ কোটি! অনেকটাই পিছিয়ে বিরোধীরা

রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র গুগল-এ নির্বাচনী প্রচারে এখনও পর্যন্ত ১০০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে পদ্ম শিবির।

May 19, 2024 | < 1 min read
Published by: Drishti Bhongi
গুগল-এ নির্বাচনী প্রচারে ১০০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে পদ্ম শিবির, ছবি সৌজন্যে: thenewsminute

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা ভোটের ঢাকিতে কাঠি পড়তেই প্রচারে ঝড় তুলেছে দেশের সব রাজনৈতিক দল। ফ্ল্যাগ-ব্যানারে ছয়লাপ গোটা দেশে। ডিজিটাল মাধ্যমেও প্রার্থীরা প্রচারে পিছিয়ে নেই। এরই মধ্যে ডিজিটাল মাধ্যম গুগলে নির্বাচনী প্রচারে সব দলের ব্যয়ের নিরিখে এগিয়ে বিজেপি। রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র গুগল-এ নির্বাচনী প্রচারে এখনও পর্যন্ত ১০০ কোটির গণ্ডি পেরিয়ে গিয়েছে পদ্ম শিবির।

লোকসভা নির্বাচনে এখনও তিন দফা বাকি। দেওয়াল লিখন, মিছিল-মিটিং ছাড়াও ডিজিটাল মাধ্যমে প্রচারকেও অন্যতম হাতিয়ার করেছে সব রাজনৈতিক দল। তথ্য অনুযায়ী, ২০১৮ সালের মে মাস থেকে ২০২৪-এর ১২ মে পর্যন্ত গুগল-এ বিজ্ঞাপন বাবদ ১৩৫ কোটি টাকা খরচ করে তালিকায় শীর্ষে রয়েছে বিজেপি। এর পর তালিকায় দ্বিতীয় স্থানে কংগ্রেস এখনও পর্যন্ত বিজ্ঞাপন বাবদ খরচ করেছে ৬২.১ কোটি টাকা । এছাড়া তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছে ডিএমকে(২৯.৫ কোটি), ওয়াইএসআর কংগ্রেস(১৫ কোটি) এবং তেলেঙ্গানার ভারত রাষ্ট্র সমিতি(১২.১ কোটি)।

প্রসঙ্গত, ২০১৮তে নির্বাচনী বন্ড চালু করেছিল মোদী সরকার। কোনও ব্যক্তি বা কর্পোরেট সংস্থা রাজনৈতিক দলকে চাঁদা দিতে চাইলে, কিনতে হত নির্বাচনী বন্ড। তবে সুপ্রীম কোর্ট বন্ডের মাধ্যমে রাজনৈতিক দলগুলির প্রাপ্ত টাকার হিসেব দেখাতে নির্দেশ দেয়। এরপরেই দেখা যায় শুধু মাত্র বিজেপি এই বন্ডের মাধ্যমে আয় করেছে ৬ হাজার ৬০ কোটি টাকা। যা নিয়ে ইতিমধ্যেই দেশের রাজনৈতিক মহলে বিস্তর জলঘোলা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen