বিজ্ঞাপনের গণ্ডীর বাইরে সকলের মুখে হাসি ফোটানোর চেষ্টা ‘‌ক্যাডবারি সেলিব্রেশনস’‌–এর

দিল্লির একটি দোকান থেকে কানের দুল। ইন্দোরোর একটি দোকান থেকে চশমা। পুনের দোকানের শাড়ি। আহমেদাবাদের দোকানের ঘড়ি।

November 9, 2020 | < 1 min read
Published by: Drishti Bhongi

কেবল‌ ‘‌ক্যাডবারি সেলিব্রেশনস’‌–(Cadbury Celebrations)এর বিজ্ঞাপন নয় এটি। বলা যেতে পারে, তার সঙ্গে একটি বড় ‘‌সেলিব্রেশন’। যাতে সমস্ত ছোট মাঝারি দোকানের আনন্দ জুড়ে রয়েছে। দীপাবলি(Dipaboli) পালন করার অধিকার সেই দোকানগুলির মালিকদেরও রয়েছে। কিন্তু করোনা পরিস্থিতি ও লকডাউন তাঁদের কাছ থেকে সেই অধিকার কেড়ে নিয়েছে। তা ফিরিয়ে দিতেই ক্যাডবেরি সেলিব্রেশনের এই উদ্যোগ। নতুন বিজ্ঞাপনটিতে দেখা যাচ্ছে, একটি ছোট্ট পরিবার। মা তাঁর পরিবারের সকলকে কিছু না কিছু উপহার দিচ্ছেন। দিল্লির একটি দোকান থেকে কানের দুল। ইন্দোরোর একটি দোকান থেকে চশমা। পুনের দোকানের শাড়ি। আহমেদাবাদের দোকানের ঘড়ি। 

প্রায় ছ’‌কোটি ছোট–মাঝারি ব্যবসায়ী এখন বিপদে। রোজগার নেই। খদ্দেররা কেনাকাটি বন্ধ করে দিয়েছেন। কেবল অনত্যাবশ্যকীয় পণ্যের চাহিদা কমে গিয়েছে।

ফের নিজের পায়ে দাঁড়ানোর জন্য ন্যূনতম সাহায্য দরকার তাঁদের। বিশেষ করে ছোট স্থানীয় দোকানগুলির। ‘‌ক্যাডবেরি সেলিব্রেশনস’ তাঁদের সাহায্যের জন্য হাত বাড়িয়েছে। ‘‌নট জাস্ট আ ক্যাডবেরি অ্যাড’ অর্থাৎ কেবল একটি ‘‌ক্যাডবারি সেলিব্রেশনস’‌–এর বিজ্ঞাপন নয়। এই ট্যাগলাইন দিয়ে প্রচার শুরু। ভারতের অধিকাংশ ছোট ব্যবসায়ীর কাছে ডিজিটাল প্ল্যাটফর্ম নেই, যেখানে তাঁরা নিজের বিজ্ঞাপন দিতে পারেন। স্থানীয় সেই ব্যবসাগুলিকে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম দিল ‘‌ক্যাডবারি সেলিব্রেশনস’‌। তৈরি হল তাঁদের ডেটাবেস। অর্থাৎ দোকানের নাম, মালিকের নাম ও নম্বর এবং ঠিকানা। পিনকোডের মাধ্যমে চিহ্নিত করা যাবে সেই দোকানগুলিকে। এবং এই বিজ্ঞাপনে যেই যেই দোকানগুলির নাম রয়েছে, সেগুলি সর্বক্ষণ বদলে যেতে পারে। নিজের শহর ও ঠিকানা অনুযায়ী স্থানীয় দোকানগুলির নাম উঠে আসবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen