ইউনূসকে বুড়ো আঙ্গুল দেখিয়ে উত্তর-পূর্ব ভারত নিয়ে কি সিদ্ধান্ত কেন্দ্রের?

চীনে গিয়ে উত্তর-পূর্ব ভারতের সাত রাজ্যের সামুদ্রিক পথ না থাকায় বাংলাদেশে বঙ্গোপসাগরের অভিভাবক বলেছিলেন ইউনুস

May 25, 2025 | 2 min read
Published by: Drishti Bhongi
বুড়ো আঙ্গুল দেখিয়ে কলকাতাকে কেন্দ্র করে বিকল্প পথ তৈরি করছে ভারত

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: যবে থেকে ক্ষমতায় এসেছেন ইউনুস, তবে থেকে ভারতের “চিকেন্স নেক” বা শিলিগুড়ি করিডোর নিয়ে আলোচনা এবং আস্ফালনের অন্ত নেই বাংলাদেশের। চীনে গিয়ে উত্তর-পূর্ব ভারতের সাত রাজ্যের সামুদ্রিক পথ না থাকায় বাংলাদেশে বঙ্গোপসাগরের অভিভাবক বলেছিলেন ইউনুস। এবার তাঁকে বুড়ো আঙ্গুল দেখিয়ে কলকাতাকে কেন্দ্র করে বিকল্প পথ তৈরি করছে ভারত।

মায়ানমার বা বর্মার সঙ্গে নতুন সামুদ্রিক রুট তৈরি করে জলপথে যুক্ত করা হবে উত্তর-পূর্বের সাত বোন বা সেভেন সিস্টার্সকে। কলকাতা বন্দর থেকে মায়ানমারের রাখাইনের সিট্টে বন্দর পর্যন্ত বিকল্প রুট হবে। ইতিমধ্যেই এই বিষয়ে সেই দেশের সঙ্গে কথা হয় গিয়েছে ভারতের, এবং এই নতুন রুটের জেরে দুই দেশের মধ্যেকার যাতায়াতের সময় ৮ ঘণ্টা থেকে কমে হবে ৫।

তবে শুধু জলপথে নয়, স্থলপথেও মায়ানমারের সঙ্গে যুক্ত হয়ে উত্তর এবং দক্ষিণ দিয়ে ঘিরে ফেলা হচ্ছে বাংলাদেশকে। মেঘালয়ের শিলং থেকে অসমের শিলচর পর্যন্ত চার লেনে জাতীয় সড়কের মাধ্যমে জুড়ে ফেলা হবে মায়ানমার সীমান্তের কাছে অবস্থিত পাঁচগ্রামকেও।

এই সকল পরিকাঠামোগত উন্নয়নমূলক পদক্ষেপের জন্য বিস্তর চাপে মহম্মদ ইউনুস সরকার। চীনের সঙ্গ ঠিক করে না পাওয়ার সাথে ভারত এবং পাকিস্তানের যুদ্ধের মাঝে নিজেদের প্রাক্তন শাসক পাকিস্তানের পক্ষ নিয়ে ভারতের সঙ্গে সম্পর্ক আরও খারাপ করে তুলেছেন ইউনুস।

জিটিআরআই (গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ) এর রিপোর্ট অনুযায়ী, স্থলবন্দর বন্ধ করার ফলে বাংলাদেশের ৪২% আমদানি বন্ধ হয়ে যাবে।ভারতীয় মুদ্রায় এই মূল্য সাড়ে ছ’হাজার কোটি টাকার বেশি।নতুন এই সিদ্ধান্তের পর, অসম, মেঘালয়, ত্রিপুরা বা মিজ়োরামের কোনও স্থলবন্দর দিয়ে ভারতে ঢুকতে পারবে না। বাংলার চ্যাংড়াবান্ধা ও ফুলবাড়ি দিয়েও এই পণ্য ঢুকতে দেওয়া হবে না।

তবে, মাছ, এলপিজি, ভোজ্যতেল, চুনোপাথরের ক্ষেত্রে অবশ্য স্থলপথে বাণিজ্যে কোনও বিধিনিষেধ আরোপ করেনি ভারত। তা ছাড়া, ভারতের মাধ্যমে নেপাল বা ভুটানে বাংলাদেশের যে পণ্য যায়, সেক্ষেত্রেও কোন বিধিনিষেধ থাকছে না। এখন থেকে পোশাক, তেল, ফল বা সুতো এ দেশে রফতানি করতে হলে বাংলাদেশের একমাত্র ভরসা জলপথ, তা চালু থাকবে। বাংলাদেশ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen