Kolkata Metro: কম খরচে নোয়াপাড়া থেকে এয়ারপোর্ট যাত্রা, স্বস্তিতে মেট্রো যাত্রীরা
কলকাতার পরিবহণ মানচিত্রে যুক্ত হয়েছে মেট্রোর তিনটি নতুন করিডর।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১০:০০: কলকাতার পরিবহণ মানচিত্রে যুক্ত হয়েছে মেট্রোর তিনটি নতুন করিডর। সোমবার প্রথম দিন থেকেই এই গ্রিন, ইয়েলো ও অরেঞ্জ লাইনে যাত্রীদের ভিড় চোখে পড়ার মতো। সময় বাঁচানোর পাশাপাশি খরচও কমছে অনেকটা।
হাওড়া ময়দান-সেক্টর ফাইভ (গ্রিন লাইন), নোয়াপাড়া-বিমানবন্দর (ইয়েলো লাইন) এবং কবি সুভাষ-বেলেঘাটা (অরেঞ্জ লাইন) রুটে যাত্রীদের উন্মাদনা মেট্রো কর্তৃপক্ষকেও অবাক করেছে। হাওড়া স্টেশন ও হাওড়া ময়দান স্টেশনে ভিড় অফিস টাইমের তুলনায় অন্তত ১৫ গুণ বেশি বলে জানিয়েছে মেট্রো রেল। ভিড় সামলাতে বাড়ানো হতে পারে টিকিট কাউন্টার ও ব্যাগ স্ক্যানার।
তবে এই উচ্ছ্বাসের মাঝেই সামনে এসেছে কয়েকটি সমস্যা। নোয়াপাড়া-এয়ারপোর্ট রুটে যাত্রীরা সন্তুষ্ট হলেও, পরিষেবা রাত ৮টা নয়, অন্তত ১১টা পর্যন্ত চালু রাখার দাবি উঠেছে। অন্যদিকে, অরেঞ্জ লাইনের বেলেঘাটা প্রান্তিক স্টেশন থেকে ইএম বাইপাস পারাপার যাত্রীদের কাছে ঝুঁকিপূর্ণ। মেট্রো কর্তৃপক্ষও স্বীকার করেছে, ফুট ওভারব্রিজ তৈরি না হওয়া পর্যন্ত এই অসুবিধা কাটবে না।
তবুও যাত্রীরা খরচ বাঁচানোয় খুশি। নোয়াপাড়ার বাসিন্দা সুরেশ রায় জানান, আগে এয়ারপোর্টে যেতে ২৫০ থেকে ৫০০ টাকা ক্যাব ভাড়া দিতে হতো। এখন রিকশা ও মেট্রো মিলিয়ে মাত্র ৪০ টাকায় পৌঁছে যাচ্ছেন তিনি। নৈহাটির অমিত দত্তের অভিজ্ঞতাও একই। আগে এয়ারপোর্টে গাড়ি ভাড়া করে যেতে খরচ হতো অন্তত ৪০০ থেকে ১,০০০ টাকা। সোমবার তিনি লোকাল ও মেট্রো মিলিয়ে নামমাত্র ভাড়ায় পৌঁছে যান বিমানবন্দরে। তাঁর অনুরোধ, “যাত্রীদের সুবিধার জন্য মেট্রোর সময়সীমা রাত ১১টা পর্যন্ত বাড়ানো হোক। রাতে ফ্লাইট বেশি থাকে, আর শেষ বাস মিস হলে যাত্রীদের চড়া দামে গাড়ি ভাড়া করতে হয়।”
শহরের নতুন মেট্রো করিডর তাই যাত্রীদের কাছে এখন এক কথায় গেমচেঞ্জার। সময়, ভাড়া আর ঝক্কি, সব দিক থেকেই উপকার পাচ্ছেন মানুষ।