‘ব্লক’ ডিজিটাল রেশন কার্ড ফের চালু করতে উদ্যোগী রাজ্য

গ্রাহকদের পরিচয় যাচাই করার ক্ষেত্রে আধার নম্বরের উপর জোর দেওয়া হয়েছে। ফর্মে আধার নম্বর উল্লেখ করতে হবে এবং কার্ডের কপি জমা দিতে হবে।

February 15, 2021 | 2 min read
Published by: Drishti Bhongi

বেশকিছু সংখ্যক ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card) ‘ব্লক’ হয়ে গিয়েছে। কার্ড ব্লক হয়ে গেলে তা ব্যবহার করে রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী সংগ্রহ করা যায় না। ব্লক হওয়া রেশন কার্ডগুলি যাতে পুনরায় ব্যবহার করা যায় তার জন্য উদ্যোগী হয়ে বিজ্ঞপ্তি দিয়েছে খাদ্যদপ্তর (Food Deprtment)। তবে তার আগে ব্লক হওয়া রেশন কার্ডগুলির গ্রাহকদের যে বাস্তবে অস্তিত্ব আছে তা যাচাই করে নেওয়া হবে। এর জন্য নতুন ১২ নম্বর ফর্ম চালু করা হয়েছে। গ্রাহকদের পরিচয় যাচাই করার ক্ষেত্রে আধার নম্বরের উপর জোর দেওয়া হয়েছে। ফর্মে আধার নম্বর উল্লেখ করতে হবে এবং কার্ডের কপি জমা দিতে হবে।

খাদ্য দপ্তরের বিজ্ঞপ্তিতে ডিজিটাল কার্ড ব্লক হয়ে যাওয়ার উল্লেখ থাকলেও কী কারণে তা হয়েছে সেব্যাপারে নির্দিষ্টভাবে কিছু বলা হয়নি। খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, নতুন ডিজিটাল কার্ড ডাক বিভাগের স্পিড পোস্টের মাধ্যমে পাঠানোর ব্যবস্থা করা হয়। কিন্তু গ্রাহককে খুঁজে না পাওয়ার জন্য প্রচুর কার্ড ফেরত আসে। ফেরত আসা কার্ডগুলির গ্রাহকদের কাছে ফের মোবাইলে মেসেজ পাঠিয়ে তাঁদের খোঁজ করার উদ্যোগ নেয় খাদ্যদপ্তর। কিন্তু অনেকের খোঁজ পাওয়া যায়নি। ডিজিটাল কার্ড হাতে না-পাওয়া আবেদনকারীরা যাতে রেশনের খাদ্য সামগ্রী পাওয়া থেকে বঞ্চিত না হন তার জন্য তাঁদের জন্য ফুড কুপন দেওয়া হয়। ওই গ্রাহকদের ডিজিটাল কার্ডের নম্বরটি ফুড কুপনে দেওয়া হয়েছিল। খাদ্যদপ্তর সিদ্ধান্ত নিয়েছিল, ফেরত আসা ডিজিটাল কার্ডের যেসব গ্রাহকের খোঁজ পাওয়া যাবে না তাঁদের কুপনগুলি ব্লক করে দেওয়া হবে। পরবর্তী সময়ে এই ধরনের অনেক গ্রাহক তাঁদের ডিজিটাল কার্ড স্পিড পোস্টের মাধ্যমে পেলেও সেগুলি ব্লক হয়ে আছে।

রেশন গ্রাহকের আধার নম্বর যুক্ত না-থাকলে ডিজিটাল কার্ড সাময়িকভাবে বন্ধ করে দেওয়ার নিয়ম করেছে খাদ্যদপ্তর। কিন্তু সেই নিয়ম এখনই কার্যকর করা হয়নি। তাই আধার নম্বর যুক্ত না করার জন্য কোনও কার্ড ব্লক হয়নি বলে খাদ্যদপ্তর সূত্রে বলা হচ্ছে।

অফলাইনের পাশাপাশি অনলাইনে ১২ নম্বর ফরম পূরণ করে ব্লক হওয়া কার্ড ব্যবহার করার জন্য আবেদন করতে পারবেন গ্রাহক। আবেদনপত্র পাওয়ার পর খাদ্যদপ্তরের স্থানীয় ওই গ্রাহকের অস্তিত্ব যাচাই করার ব্যবস্থা করবেন। আবেদনকারীর আধার নম্বর নেওয়া হচ্ছে। ফলে আধার নম্বরের মাধ্যমেও গ্রাহকের পরিচিতি যাচাই করা হবে। রেশন গ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণের উপর এখন খাদ্যদপ্তর জোর দিয়েছে। ১১ নম্বর ফরমে আধার ও মোবাইল নম্বর নথিভুক্তকরণের ব্যবস্থা করা হয়েছে। তবে এই প্রক্রিয়া শেষ করার জন্য কোনও সময়সীমা ধার্য করা হয়নি। কেন্দ্রীয় সরকার জাতীয় প্রকল্পের রেশন গ্রাহকদের ৩১ ডিসেম্বরের মধ্যে আধার নম্বর সংযুক্ত করার সময়সীমা দিয়েছিল। সেই সময়সীমা আরও বাড়ানোর জন্য কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি। আবার আধার বাধ্যতামূলক করার কোনও নির্দেশও দেয়নি কেন্দ্র। ফলে রাজ্য খাদ্যদপ্তর আধার সংযুক্তকরণ করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen