ডেবিট-ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়মে বড় বদল, চালু হতে পারে ‘টোকেনাইজেশন’ পদ্ধতি

এই নতুন পদ্ধতিতেও গ্রাহককে ডেবিট বা ক্রেডিট কার্ডের ১৬ অঙ্কের সংখ্যা মনে রাখতে হবে না।

December 17, 2021 | 2 min read
Published by: Drishti Bhongi

এখন অনেকেই নিয়মিত অনলাইনে কেনাকাটা করেন। জামাকাপড় থেকে খাবার অনলাইনে অর্ডার করা ও দাম মেটানোয় অভ্যস্ত হয়ে উঠেছেন বহু মানুষ। এখন কার্ডের মাধ্যমে কোনও সংস্থাকে টাকা মেটাতে সব সময়ে ১৬ সংখ্যার নম্বর দিতে হয় না। সেই সঙ্গে দিতে হয় না কার্ডের এক্সপায়ারি ডেট এবং সিভিভি। অ্যামাজন, ফ্লিপকার্ট থেকে জোম্যাটো, সুইগি নিয়মিত ক্রেতাদের কার্ডের বিবরণ নিজেদের ব্যবস্থায় সংরক্ষিত রাখে। বার বার কেনাকাটা করলে অল্প আয়াসেই টাকা মেটানো যায়। কিন্তু এই ব্যবস্থা আর থাকবে না। ২০২২ সালের জানুয়ারি মাস থেকে কোনও সংস্থাই কোনও গ্রাহকের কার্ডের বিবরণ নিজেদের কাছে সংরক্ষণ করতে পারবে না। ইতিমধ্যেই এইচডিএফসি-সহ বিভিন্ন ব্যাঙ্ক গ্রাহকদের এই ব্যাপারে নির্দেশ পাঠাতে শুরু করেছে। তাতে বলা হয়েছে ১ জানুয়ারি থেকে ‘টোকেনাইজেশন’ পদ্ধতিতে লেনদেন হবে।

এই নতুন পদ্ধতিতেও গ্রাহককে ডেবিট বা ক্রেডিট কার্ডের ১৬ অঙ্কের সংখ্যা মনে রাখতে হবে না। কেনাকাটার সময়ে কার্ডের নম্বর থেকে সিভিভি বা কার্ডের এক্সপায়ারি ডেটের তথ্য দিতে হবে না। তার বদলে একটি টোকেন নম্বর দিতে হবে। তাতেই টাকা মেটানো যাবে। নতুন এই নিয়মে কোনও গ্রাহকের কার্ডের বিবরণ কোনও মার্চেন্ট সাইটে সংরক্ষণ করা হবে না। ফলে ব্যক্তিগত তথ্য চুরির ভয়ও থাকবে না। মার্চেন্ট এবং ই-কমার্স প্রতিষ্ঠানগুলি সাধারণত নিজের গ্রাহকদের কার্ডের বিস্তারিত বিবরণ সংরক্ষণ করতে বলে, যাতে কেনাকাটায় গতি আনা যায়। অল্প আয়াসেই টাকা মেটানো যায়। কিন্তু এতে তথ্য চুরির ঝুঁকি থেকেই যায়। এখন রিজার্ভ ব্যাঙ্ক নির্দেশিত কার্ডের টোকেনাইজেশনের প্রযুক্তি অবলম্বন করলে সেই ঝুঁকিটাই এড়ানো যেতে পারে।

টোকেনাইজেশন কী?

রিজার্ভ ব্যাঙ্ক বলেছে, কেনাকাটার সময়ে থার্ড পার্টি অ্যাপকে গ্রাহকরা ডেবিট বা ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্য দেওয়ার বদলে একটি বিকল্প কোড দেবেন। এই কোডটাই টোকেন। সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকেই গ্রাহকদের সেই টোকেন দেওয়া হবে। প্রতিটি কার্ডের বিকল্প হিসেবে আলাদা আলাদা টোকেন হবে। যা দিয়ে কেনাকাটা করা যাবে কিন্তু বিক্রেতা সংস্থা কার্ডের কোনও তথ্য পাবে না বা সংরক্ষণ করতে পারবে না। এর জন্য রিজার্ভ ব্যাঙ্ক একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্ড প্রদানকারী এবং কার্ড ব্যবহারকারী ছাড়া লেনদেনের সঙ্গে যুক্ত কোনও সংস্থাই কার্ডের তথ্য সংরক্ষণ করতে পারবে না। আগে থেকে সংরক্ষিত এই ধরনের যাবতীয় তথ্য ১ জানুয়ারির আগেই মুছে ফেলতে হবে।

এখন প্রশ্ন হচ্ছে ব্যাঙ্কের গ্রাহকরা কী ভাবে টোকেন পাবেন? এ ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের যে নির্দেশ তাতে গ্রাহকরা কার্ড প্রদানকারী সংস্থা বা ব্যাঙ্কের কাছে টোকেনের জন্য অনলাইনে অনুরোধ পাঠাতে পারবেন। টোকেনের মাধ্যমে কেনাকাটার বাকি নিয়ম অবশ্য একই থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen