বড় শহরের তুলনায় ছোট শহর-মফস্বলের বাসিন্দারা অনলাইন কেনাকাটা বেশি করছেন

বড় শহরগুলিতে সাম্প্রতিককালে যে অঙ্কের বিক্রিবাটা হয়েছে, তার তুলনায় অতি ছোট শহরগুলিতে বিক্রি ৭৭ শতাংশ বেশি

February 20, 2024 | < 1 min read
Published by: Drishti Bhongi

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অনলাইন কেনাকাটায় আগে যতটা আগ্রহ ছিল, করোনার সময়ের গৃহবন্দি দশা তা বাড়িয়ে দিয়েছে অনেকটা। বলছে সমীক্ষা। ই-কমার্স সা‌ইট বা অনলাইনে (Online) কী কেনেন ক্রেতারা? সমীক্ষা বলছে, এই ব্যাপারে এগিয়ে জামাকাপড়। পোশাক কেনার জন্য গড়ে ৯৬৫ টাকা খরচ করেন মানুষ। যাঁরা ইলেকট্রনিক যন্ত্রপাতি কিনতে চান, তাঁদের মাথা পিছু গড় খরচের হার ৪ হাজার ৩০৯ টাকা। এছাড়া ঘর-গেরস্থালির অন্যান্য জিনিস কিনতে ক্রেতা পিছু কেনাকাটার গড় অঙ্ক ১ হাজার ৮৪৮ টাকা। যাঁরা এসব কেনেন, তাঁদের ৬৫ শতাংশই অনলাইন পেমেন্ট করতে চান না। দুয়ারে পণ্য এলে তবেই তাঁরা টাকা মেটান।

যাঁরা পোশাক (Dress) কেনেন, তাঁদের মধ্যে এই প্রবণতা সবচেয়ে বেশি। সমীক্ষায় আরও দেখা গিয়েছে, ক্রেতাদের ৯০ শতাংশই কেনাকাটার জন্য শেষবার ১০ হাজার টাকার কম খরচ করেছেন। একটি সাধারণ ধারণা হল, মেট্রো বা বড় শহরের বাসিন্দারা অনলাইনে বেশি কেনাকাটা করেন। তুলনামূলকভাবে পিছিয়ে ছোট শহর বা মফস্বল। কিন্তু বাস্তব যে ঠিক উল্টো, এই সমীক্ষা সেটাই স্পষ্ট করেছে। সেখানে বলা হয়েছে, বড় শহরগুলিতে সাম্প্রতিককালে যে অঙ্কের বিক্রিবাটা হয়েছে, তার তুলনায় অতি ছোট শহরগুলিতে বিক্রি ৭৭ শতাংশ বেশি।

সমীক্ষাটি বলছে, ৭২ শতাংশ মানুষ জানিয়েছেন, করোনার আগে তাঁরা অনলাইন শপিংয়ে (online shopping) অভ্যস্ত ছিলেন না। সেই সময় টানা গৃহবন্দি থাকা এবং পরবর্তী সময় প্রশাসনিক বিধিনিষেধ থাকায়, কেনাকাটার জন্য বহু মানুষ মোবাইল কাজে লাগাতে শুরু করেন। সেই থেকেই অনেকের অভ্যাস হয়ে গিয়েছে অনলাইন শপিং।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen