অ্যাপনির্ভর কেনাকাটায় ছোট অঙ্কের লেনদেনেই ভরসা আম জনতার, বলছে সমীক্ষা

কেবল নতুন প্রজন্মই নয়, মাঝবয়সি বা প্রবীণরাও অনলাইন কেনাকাটার দিকে ঝুঁকছেন।

November 10, 2022 | < 1 min read
Published by: Drishti Bhongi

কেবল নতুন প্রজন্মই নয়, মাঝবয়সি বা প্রবীণরাও অনলাইন কেনাকাটার দিকে ঝুঁকছেন। সাম্প্রতিক সমীক্ষায় এমন তথ্যই সামনে এসেছে। অনলাইনে সর্বাধিক বিক্রি হয় জামা, জুতো এবং সাজার জিনিস, বিক্রির নিরিখে পিছিয়ে নেই মুদিখানার জিনিসও। আম জনতা বিনিয়োগ বা বিমার ক্ষেত্রেও অনলাইন পেমেন্টের সুযোগ পান। কিন্তু তারা খুব একটা পেমেন্টের বিষয়ে অনলাইনে নির্ভর করেন না।

সম্প্রতি ব্যাঙ্ক ও অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানে পেমেন্ট সংক্রান্ত পরিষেবা প্রদানকারী এক আন্তর্জাতিক সংস্থা ভারতীয়দের উপর একটি সমীক্ষা করেছে। সমীক্ষার ফলাফলে দেখা যাচ্ছে, সোশ্যাল মিডিয়া অ্যাপের মাধ্যমে কেনাকাটা করেন প্রায় ৭৮ শতাংশ মানুষ। তারা জামাকাপড় ও জুতোই বেশি কেনেন। ৭০ শতাংশ মানুষ জানিয়েছেন অনলাইনের মাধ্যমে তারা মুদির দোকানের জিনিসপত্র কেনেন। সমীক্ষার পরিসংখ্যান সাফ বলছে, আজও অ্যাপনির্ভর কেনাকাটার ক্ষেত্রে ছোট অঙ্কের লেনদেন করতেই ভরসা পান আম জনতা। অনলাইনে বড় অঙ্কের লেনদেনে এখনও অনেকেই সন্দিহান।

অনলাইনে শপিং করার ক্ষেত্রে ৬৩ শতাংশ ক্রেতা বলছেন, অনলাইনে কেনাকাটায় পরিশ্রম কম, তাই এটি সুবিধাজনক। ৭২ শতাংশ মানুষ ছাড় বা আর্থিক সুবিধা পান বলেই অনলাইনে কেনাকাটায় আগ্রহী। ৬৩ শতাংশ ক্রেতার কথায়, ক্যাশব্যাক, রিওয়ার্ড পয়েন্ট জমানোর সুযোগ ইত্যাদি পান বলেই তারা অ্যাপের মাধ্যমে কেনাকাটা করেন। ৭৬ শতাংশের বক্তব্য, শপিংয়ের টাকা মেটানোর জন্যে তারা ইউপিআই পেমেন্ট করেন। সমীক্ষা বলছে, ৮৬ শতাংশ নতুন প্রজন্ম ইউপিআই পেমেন্টে বিশ্বাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen