বেসরকারি ক্যুরিয়ার সংস্থার সঙ্গে এঁটে উঠতে নয়া উদ্যোগ নিচ্ছে ডাকবিভাগ

ডাকবিভাগ সূত্রে জানা গিয়েছে, প্রতিদিন পোস্ট অফিসের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে চিঠি বা প্যাকেট পাঠান কয়েক লক্ষ মানুষ

November 21, 2021 | 2 min read
Published by: Drishti Bhongi

বেসরকারি ক্যুরিয়ার সংস্থার সঙ্গে পাল্লা দিতে এবার কোমর বেঁধে নামছে ডাকবিভাগ (Postal Dipartment)। পেশাদার ক্যুরিয়ার কর্মীদের মতোই এবার ডাকবিভাগের কর্মীরা নির্ধারিত ঠিকানায় চিঠি বা সামগ্রী পৌঁছে দেওয়ার পর কোড নম্বর স্ক্যান করে পোস্টম্যান মোবাইল অ্যাপে (পিএমএ) আপলোড করবেন। ডেলিভারি স্লিপে সই-সাবুদের ঝক্কিও আর রাখছে না ডাকবিভাগ। সামগ্রী বুঝে নেওয়ার পর ডাক-পিওনের মোবাইলেই ডিজিটাল সইয়ের ব্যবস্থা রাখা হয়েছে। ফলে সিস্টেমই বলে দেবে ঠিক কখন ওই চিঠি বা প্যাকেট ডেলিভারি হয়েছে। প্রেরকের মোবাইলেও মেসেজের মাধ্যমে পৌঁছে যাবে ডেলিভারি রিপোর্ট।

ডাকবিভাগ সূত্রে জানা গিয়েছে, প্রতিদিন পোস্ট অফিসের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে চিঠি বা প্যাকেট পাঠান কয়েক লক্ষ মানুষ। তাছাড়া আয় বাড়াতে বিভিন্ন বাণিজ্যিক সংস্থার সঙ্গে গাঁটছাড়া বেঁধে গ্রাহকের বাড়িতে সামগ্রী পৌঁছে দেওয়ার কাজও শুরু করেছে ডাকবিভাগ। কিন্তু পরিষেবা দেওয়ার ক্ষেত্রে বেসরকারি ক্যুরিয়ার সংস্থার কর্মীদের সঙ্গে এঁটে উঠছিলেন না ডাক-পিওনরা। কোথাও যেন একটা খামতি রয়েছে! বেসরকারি সংস্থাগুলিও নানা অভিযোগ করছিল ডাকবিভাগে। বর্তমান ব্যবস্থায় পোস্ট অফিস থেকে ‘রানার’রা ডেলিভারি স্লিপে এন্ট্রি করে চিঠি নিয়ে বিলি করতে বেরিয়ে যান। সেই চিঠি বা প্যাকেট হাতে পাওয়ার পর গ্রাহক সই করেন ডেলিভারি স্লিপে। কেউ চিঠি না নিলে ডেলিভারি স্লিপে মন্তব্য লেখার জায়গা রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে বেনিয়ম করা হতো বলে অভিযোগ। সেকারণে গ্রাহক পরিষেবা নিয়ে দিনের পর দিন নানা অভিযোগ আসছিল। এই জায়গাতেই বিভিন্ন বেসরকারি ক্যুরিয়ার সংস্থা ডাকবিভাগকে পিছনে ফেলে কয়েক যোজন এগিয়ে গিয়েছে। প্রযুক্তিকে ব্যবহার করেই বেসরকারি সংস্থাগুলি গ্রাহকের দুয়ারে পৌঁছে দিচ্ছে সামগ্রী। এই পরিস্থিতিতে গ্রাহকের বাড়িতে নির্দিষ্ট সময়ের মধ্যে পরিষেবা পৌঁছে দিয়ে বাজিমাৎ করতে চাইছে ডাকবিভাগ

চলতি মাসের ৯ তারিখ ডাকবিভাগ থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, পিএমএ মনিটরিংয়ের ক্ষেত্রে অনেক সময় অনিয়ম দেখা যাচ্ছে। পোস্ট অফিস (Post Office) থেকে সামগ্রী পৌঁছনোর আপডেট পেয়ে গেলেও বাস্তবে দেখা যাচ্ছে, গ্রাহকের হাতে সামগ্রী পৌঁছেছে অনেক পরে। নির্দিষ্ট ঠিকানায় গিয়ে পিএমএ অ্যাপে সামগ্রী দেওয়ার তথ্য আপলোড করার কথা থাকলেও তা বহু সময় হচ্ছে না। তাই চিঠি বা প্যাকেট দেওয়ার সময় এবার থেকে ডাক-পিওনকে গ্রাহকের সামনে দাঁড়িয়ে সামগ্রীর কোড স্ক্যান করে অ্যাপে আপলোড করতে হবে। পিওনের মোবাইলেই গ্রাহক ডিজিটাল সই করবেন। এরফলে কোন সময়ে সামগ্রী পৌঁছেছে, তা যেমন জানা যাবে, তেমনই প্রেরকের কাছেও মেসেজের মাধ্যমে পৌঁছে যাবে ডেলিভাপরি রিপোর্ট। কেউ চিঠি না নিলে বা বাড়িতে কেউ না থাকলে কিংবা অন্যত্র বদলি হলে অথবা মারা গেলে পিওনকে ওই অ্যাপেই সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট তথ্য আপডেট করতে হবে।

এই বিষয়ে ভারতীয় পোস্টাল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক শুভ্রদীপ চৌধুরী বলেন, পোস্ট অফিসের ডেলিভারি সিস্টেম বিশ্বের মধ্যে বৃহৎ। এই ব্যবস্থা এতদিন ম্যানুয়াল ছিল। এখন থেকে ডিজিটাল হচ্ছে। ফলে এই পরিষেবা আরও উন্নত ও দুর্নীতিমুক্ত হবে। আগামী ১লা ডিসেম্বর থেকে এই ব্যবস্থা কার্যকর করার নির্দেশ এসেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen