‘No-Shave November’- আদপে কী? শুধুই কি ট্রেন্ড?

ক্লিন সেভ নয়, দাড়িই এখন ট্রেন্ড। চাপ দাড়ি মহিলাদের নজর কাড়ে পাশাপাশি অনেক পুরুষই এখন দাড়িতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

November 4, 2023 | < 1 min read
Published by: Drishti Bhongi
শুরু হয়ে গিয়েছে নভেম্বর মাস। চলছে ‘নো শেভ নভেম্বর’।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুরু হয়ে গিয়েছে নভেম্বর মাস। চলছে ‘নো শেভ নভেম্বর’। ‘নো শেভ নভেম্বর’ কি শুধুমাত্র সোশ্যাল মিডিয়া ট্রেন্ড? না! এর নেপথ্যে রয়েছে সচেতনতার প্রচার।

গোটা নভেম্বর মাসজুড়ে পুরুষদের মধ্যে প্রস্টেট এবং টেস্টিকিউলারের ক্যানসার নিয়ে সচেতনতার প্রচার করা হয়। ‘নো শেভ নভেম্বর’-র উদ্দেশ্য হল, দাড়ি কামানো খরচ বাঁচিয়ে তা ক্যানসারের চিকিৎসায় দান করা। সমাজ মাধ্যমের দৌলতে পুরুষদের মধ্যে এখন খুব জনপ্রিয় ‘নো শেভ নভেম্বর’।

ক্লিন সেভ নয়, দাড়িই এখন ট্রেন্ড। চাপ দাড়ি মহিলাদের নজর কাড়ে পাশাপাশি অনেক পুরুষই এখন দাড়িতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে দাড়ি না কামিয়ে ক্যানসার রোগীর পাশে দাঁড়ানোর উদ্যোগকে কুর্নিশ জানায় গোটা পৃথিবী। বিশ্বজুড়ে ২০২০ সালে ১.৭৬ মিলিয়ন ডলার অর্থ উঠেছিল নো শেভ নভেম্বর ট্রেন্ডের সুবাদে।

কীভাবে শুরু হল ‘No Shave November’?

২০০৭ সালে দীর্ঘদিন রোগ ভোগের পরে মারা যান শিকাগোর বাসিন্দা ম্যাথু হিল। ম্যাথুর পরিবার একটি সচেতনতা অভিযান শুরু করে। যেহেতু দাড়ি রাখলে ত্বকের ক্যানসার প্রতিরোধের সম্ভাবনা বাড়ে, তাই গোটা নভেম্বর মাস জুড়ে পুরুষদের দাড়ি না কেটে ক্যানসারের বিরুদ্ধে বার্তা দেওয়ার পরিকল্পনা নেন তাঁরা।

প্রচার অভিযানের নাম হয় নো শেভ নভেম্বর। ধীরে ধীরে পুরো আমেরিকাতেই জনপ্রিয় হয়ে ওঠে প্রচার অভিযান। সেখান থেকে ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen