ভ্রমণ বিভাগে ফিরে যান

জলে কুমির, ডাঙায় বাঘ – ভয়ঙ্কর সুন্দর সুন্দরবন

January 3, 2020 | 2 min read

ভয়ঙ্কর সুন্দর সুন্দর বন

জলে কুমির, ডাঙায় বাঘ আর গাছে সাপ— কিন্তু তা সত্ত্বেও এ হল পর্যটকের এক অত্যন্ত প্রিয় গন্তব্য। হোক না শত বিপদ সঙ্কুল, তবুও সে সুন্দরী। ওই যে কথায় বলে না, ভয়ঙ্কর সুন্দর! এমনই এক ভয়ঙ্কর সুন্দর স্থান হল এই রাজ্যেরই একেবারে প্রান্তিক অঞ্চল সুন্দরবন। এ এক অপরূপ সুন্দর, অনাবিল, নিষ্কলঙ্ক, অখণ্ড নির্জনতায় ভরপুর সবুজ পৃথিবী।

সুন্দরী গাছের আধিক্য থেকেই অরণ্যের নাম হয়েছে সুন্দরবন। তবে সুন্দরী ছাড়াও এখানে রয়েছে কেওড়া, গরান, ধুঁধুল, গেঁওয়া, গোলপাতা আর হেতাল গাছ, যা বাঘেদের গা ঢাকা দেওয়ার জন্য আদর্শ । ১০২টি ছোট বড় দ্বীপের মধ্যে ৫৪টি দ্বীপে রয়েছে জনবসতি। বাকিগুলি সবই ম্যানগ্রোভ অরণ্যয় ঘেরা।

ঠেসমূল আর শ্বাসমূলের এই অরণ্যের বুক চিরে বয়ে গেছে মাতলা, বিদ্যাধরী, হোগলা, রায়মঙ্গল প্রভৃতি নদী। অরণ্যের অভ্যন্তরে বাস বুনো শুয়োর, বাঁদর, হরিণ, বনবিড়াল, আর হ্যাঁ আছেন জঙ্গলের মহারাজা রয়্যাল বেঙ্গল টাইগার। ভাগ্য সুপ্রসন্ন থাকলে দেখা হয়ে যেতে পারে সেই শার্দুল মহারাজের সঙ্গে।

নদীর তীরে মাঝে মাঝে রোদ পোহাতে দেখা যায় অতিকায় সব কুমিরদের। আর দেখা মেলে হরেক রঙের পাখির। সেগুলির মধ্যে রয়েছে— মাছরাঙা, বক, শামুকখোল, সিগাল, মাছ ধরা ঈগল, পানকৌড়ি প্রভৃতি।

১৯৮৪ সালে সুন্দরবনকে জাতীয় উদ্যানের শিরোপা দেওয়া হয়। ১৯৯৭ সালে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পায় সুন্দরবন। ইউনেস্কো সুন্দরবনকে গ্লোবাল বায়োস্ফিয়ার রিজার্ভ ফরেস্ট বলে ঘোষণা করেছে। ১৯৮৭ সালের ১২ ডিসেম্বর এই অরণ্যকে ওয়ার্ল্ড ন্যাচারাল হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করা হয়। এই অরণ্যের মধ্যে সুধন্যখালি, নেতি ধোপানি, বনবিবি ভারানি, দোবাঁকি, পঞ্চমুখানি, পাখিরালয় প্রভৃতি স্থানগুলি পর্যটকদের কাছে অত্যন্ত প্রিয় ও পরিচিত।

সুন্দরবনের প্রাণকেন্দ্র হল সজনেখালি। এখানে বনদপ্তর থেকে মেলে প্রবেশের অনুমতিপত্র ও গাইড।বেশ কয়েক জায়গায় রয়েছে ওয়াচ টাওয়ার।পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের ট্যুরিস্ট লজও আছে এই সজনেখালিতে। 

লজ, লঞ্চ বা প্যাকেজ বুকিং করা যায় ডব্লিউবিটিডিসি’র কলকাতা কার্যালয় থেকে।  ঠিকানা: ৩/২ বিবাদী বাগ (পূর্ব) কলকাতা- ৭০০০০১ (ফোন- ০৩৩-২২৪৩৬৪৪০, ২২৪৮৮২৭১) এছাড়াও বেশ কিছু বেসরকারি সংস্থার ট্যুরিস্ট লজ আছে সুন্দরবনের বিভিন্ন অঞ্চলে। এরাও প্যাকেজ ট্যুর করায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #Sunderban, #Natuaral Beauty

আরো দেখুন