কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার বুকে ভিন্নধারার চলচ্চিত্র উৎসব

January 3, 2020 | 2 min read

ছবি সৌজন্যেঃ Arthouse Asia

কলকাতার ছেলে শপথ দাস। লোকার্ন ফিল্ম ফেস্টিভ্যালে আন্ডার থার্টি প্রোগ্রাম ‘অডিয়েন্স অব দ্য ফিউচার’, এই বিভাগে সারা পৃথিবীর ২৫ জনের মধ্যে ভারত থেকে একমাত্র শপথ ডাক পেয়েছিলেন। সিনেমার প্রতি ওর অদ্ভুত দায়বদ্ধতা আছে। তিনি, এবং তার সহযোদ্ধাদের ঐকান্তিক প্রচেষ্টায় আগামী ৫ জানুয়ারি, রবিবার থেকে কলকাতার বসুশ্রী সিনেমা হলে শুরু হতে চলেছে ভিন্নধারার ‘আর্টহাউজ এশিয়া ফিল্ম ফেস্টিভ্যাল’।

আর্টহাউজ এশিয়া ফাউন্ডেশন একটি স্বাধীন সংস্থা যা স্বাধীন চলচ্চিত্র, শিল্পী এবং দর্শকদের বিকাশের জন্য নিবেদিত। এটি ভারত উপ-মহাদেশ তথা দক্ষিণ এশিয়া জুড়ে শিল্প ও সংস্কৃতি অনুশীলনের হাতিয়ার হিসাবে ফিল্ম তৈরির ক্ষেত্রে গবেষণা, অনুশীলন এবং শিক্ষাকে সমর্থন করে। ২০১৭ সালে যাত্রা শুরু হয় এই সংস্থার।

এই উৎসবের হাত ধরে একটা বিখ্যাত ফ্রেঞ্চ ল্যাব ‘প্রোদুইর ও সুদ’ কলকাতায় আসছে। তারা সাতটা সাউথ এশিয়ার প্রজেক্টকে মেনটরিং করাচ্ছে কলকাতায়। এগুলো কলকাতা কেন, ভারতেই আগে হয়নি। এই ফেস্টিভ্যাল শুধু ফিল্মের স্বার্থে করা। ফিল্ম নিয়ে স্বপ্ন দেখা ভালবাসার মানুষ আসছে শীতের কলকাতায়। হ্যান্ডপিকড্ সব ফিল্ম কলকাতার জন্য নিয়ে আসছে। সকলে দেখুক, এই কারণেই এই আয়োজন।

স্ক্রিপ্ট লেখা, পরিচালনা, প্রযোজনা নিয়ে বিভিন্ন সেশন তৈরি হচ্ছে। মাস্টারক্লাসেস তো আছেই। এই ফেস্টিভ্যাল এমন এক পরিসর তৈরি করবে যেখানে বলা যেতে পারে, ইউ ইট ড্রিঙ্ক স্লিপ ফিল্ম। এখানে সবার ওপরে সিনেমা সত্য, তাহার ওপরে নাই।

এই ফেস্টিভ্যালে বুদ্ধদেব দাশগুপ্ত-র মাস্টারক্লাস আছে। ইরফানকে নিয়ে অসীম ছাবড়া যে বই লিখেছেন তার লঞ্চ হবে এখানেই। সিনেমা নিয়ে দুটো রাউন্ড টেবিল আছে। বাংলাদেশ থেকে রোকেয়া প্রাচী আসছেন জুরি হয়ে। সাইম সাদিকের ছবি ‘ডার্লিং’, যেটা ভেনিসে বেস্ট শর্ট ফিল্ম পেল, সেটা প্রথমবার দেখানো হবে। প্রত্যেকটা ছবিই কলকাতায় প্রিমিয়ার।

সাউথ এশিয়ান ফিল্মের স্বার্থে এমন কিছু ঘটনা ভারতেই প্রথম ঘটবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Film Festival, #Cinema, #Movies

আরো দেখুন