বিনোদন বিভাগে ফিরে যান

৩৬ বছর পর আবার মাঠে কপিল দেব

January 4, 2020 | 2 min read

ছবি সৌজন্যেঃ Times of India

আবারও পর্দায় আসতে চলেছে ৮৩ সালের বিশ্বকাপ। পরিচালক কবীর খান তাঁর আগামী ছবি ‘৮৩’ করছেন। ১৯৮৩ সালের বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাস পর্দায় তুলে ধরতে। এরই মধ্যে কপিল দেবকে দেখা গেল ক্রিকেটের মাঠে। 

টানব্রিজ ওয়েলস স্টেডিয়ামেও শ্যুটিং চলছে। এই মাঠেই জিম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচে ঐতিহাসিক ১৭৫ রান করেছিলেন তৎকালীন ভারত অধিনায়ক কপিল দেব। সেই ম্যাচের কোনও ভিডিও নেই। তাই মোহিন্দর অমরনাথ এবং কপিল দেবকে পরামর্শ দেওয়ার জন্য ছবির কলাকুশলীদের সঙ্গে শ্যুটিংয়ে থাকতে অনুরোধ করেছিলেন কবীর খান। প্রায় ৩৬ বছর পর কপিল দেব স্বয়ং এই বিখ্যাত মাঠে পা রাখেন। 

কয়েক সপ্তাহ আগে এই ছবির একটি স্টিল সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন রণবীর সিং। এই স্টিল ছবিতে রণবীরকে দেখা যাচ্ছে প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেবের আইকনিক নটরাজ শট খেলছেন। সেই স্টিলে কোঁকড়ানো চুল এবং মোটা গোঁফের মেক আপে অবিকল কপিল দেবের মতই দেখাচ্ছে রণবীর সিংকে। 

কপিল দেব মানেই ১৯৮৩ সালের প্রুডেনশিয়াল বিশ্ব কাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের অসম্ভব জয়। সে খেলা হয়েছিল স্বল্পপরিচিত কেন্টের টানব্রিজ ওয়েলসের নেভিল ক্রিকেট মাঠে। আধুনিক প্রজন্মের কাছে টানব্রিজ ওয়েলসের নাম তেমন পরিচিত নাও হতে পারে। তাদের জন্য, সে দিন ভারতীয় ক্রিকেটের সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ ইনিংসটি খেলেছিলেন হরিয়ানা হারিকেন। ৩৬ বছর আগে জুন মাসের এক শনিবারের সে গ্রীষ্মদিনে হাওয়া ছিল খুব। ৪০০০ জনের মত দর্শক ছিলেন সেদিন।

জিম্বাবোয়ের বিরুদ্ধে কপিল দেবের ১৭৫ নট আউটের সে ইনিংস অমর হয়ে রয়েছে তার অন্যতম কারণ হল, সে ম্যাচ হারলে ভারতকে প্রুডেনশিয়াল বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হত। ওই ইনিংস এবং সেদিনের ভারতের জয় দলকে এমন উদ্বুদ্ধ করেছিল যার জেরে ভারত ১৯৮৩ সালে প্রথমবার বিশ্বকাপ জেতে।

ছবিটি মুক্তি পাবে এবছরের ১০ এপ্রিল। বিয়ের পরে রণবীর সিং এবং দীপিকা পাড়ুকোনকে এই ছবিতেই প্রথম একসঙ্গে দেখা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#1983 World Cup, #Kapil Dev, #83, #Cricket

আরো দেখুন