জীবনশৈলী বিভাগে ফিরে যান

প্রচুর খেয়েও রোগা থাকতে চাইলে রোজ খান এই ফলগুলি

January 15, 2020 | 2 min read


শীতকাল মানেই প্রচুর খাওয়া দাওয়া হৈ হুল্লোর।ডায়েটিং কে টা টা বাই বাই।আর খাওয়া দাওয়া  লাগাম ছাড়িয়ে গেলেই, ওজন বশে রাখাও কঠিন হয়ে দাঁড়ায়৷ প্রচুর খেয়ে দেয়েও যদি রোগা থাকতে চান তাহলে এই ফলগুলিকে অবশ্যই রাখুন আপনার রোজকার মিলে। তারপর প্রচুর খেলেও আপনাকে মোটা হওয়ার চিন্তা করতে হবে না।

কমলালেবু

শীতের রাজা কমলালেবু৷ এই ফলে থাকা ভিটামিন সি যেমন রোগ প্রতিরোধ করে, তেমনই কমলার ফাইবার পেট অনেকক্ষণ ভরা রাখে৷ ফলে খিদে কম পায়৷ রোগা থাকতে সাহায্য করে৷ জীভকে সন্তুষ্ট রেখেও যদি রোগা থাকা যায় এর থেকে ভালো আর কি ই বা হতে পারে?

বেদানা 

বেদানা যেমন লো ক্যালোরি ফল, তেমনই বেদানায় থাকে প্রচুর ফাইবার, যা ওজন কমাতে সাহায্য করে৷ বেদানায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট। তাছাড়া, এটি হৃদরোগ, উচ্চ রক্তচাপের রোগীদের জন্যেও খুব উপকারি।

আঙুর 

জার্নাল অফ ওবেসিটিতে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী আঙুর শরীরে ফ্যাট সেল জমতে বাধা দেয়৷ আঙুর ভিটামিনে সমৃদ্ধ, বিশেষ করে ভিটামিন সি এবং কে। ক্রনিক রোগ এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। তাছাড়া, কোলেস্টরল, রক্তে শর্করার মাত্রা কমাতেও সাহায্য করে এই ফল। খাওয়া না কমিয়ে সুস্থ থাকার এর থেকে ভালো উপায় আর কি?

পেয়ারা 

পেয়ারায় থাকে প্রচুর পরিমাণ ফাইবার ও প্রোটিন, যে দুটোই পেট ভরা রাখতে সাহায্য করে অনেকক্ষণ৷ তাই রোগা থাকতে সাহায্য করে পেয়ারা৷ হজমেও খুব সাহায্য করে। উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। পেয়ারা ডাইটারি ফাইবারে সমৃদ্ধ। 

সফেদা 

সফেদা বা চিকু আমাদের মেটাবলিজম রেট বাড়ায়৷ এর মধ্যে থাকা ফাইবার ওজন বশে রাখে৷ এই ফলটি ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্টে সমৃদ্ধ। হজম শক্তি বৃদ্ধির সাথে সাথেই এই ফল হাড়কেও মজবুত রাখে। হবু মায়েদের জন্যেও এই ফল খুব উপকারি। এই ফল শরীর থেকে টক্সিন বেরোতে সাহায্য করে তার ফলে ত্বক এবং চুল ভালো থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #Fitness, #Foods for Diet

আরো দেখুন