ভ্রমণ বিভাগে ফিরে যান

মেঘের কোলে – লাটপাঞ্চার

January 25, 2020 | < 1 min read

ছবি সৌজন্যেঃ আদার ব্যাপারী

কালিঝোরা বাজার থেকে এন এইচ-৩১ ছেড়ে রাস্তা ঘুরতেই কাঁচা পথ শুরু। গাড়ির ঝাঁকুনির ক্লান্তি ভুলিয়ে দেবে সোঁদা গন্ধ আর হিমেল হাওয়া। একদিকে খাদ আর অন্যদিকে সবুজের শোভা – সব মিলিয়ে যাত্রা মনোরম। মহানন্দা অরণ্যের ভিতরের মহলে ৪০০০ ফুট উচ্চতার এক ছোট্ট জনপদ— লাটপাঞ্চার। প্রকৃতির শোভায় সুরভিত। 

এখানকার দ্রষ্টব্য স্থান নামথিং পোখরি। পোখরি মানে লেক। পাইন গাছে ঘেরা এই পোখরিকে নিস্তব্ধতা যেন গিলে খাচ্ছে। বেশ একটা গা ছমছমে ভাব। লেকের পাশে ঘুরতে ঘুরতে নানা ধরনের গেছো ব্যাং, ফড়িং। আশায় বুক বেঁধে থাকলে হয়তো সরীসৃপেরও দেখা মিলতে পারে।

এখানকার ভিউপয়েন্ট আহল দারা – মনে হবে যেন প্রকৃতি আপনাকে ডাকছে। চারিদিকে গিরিমালা আর দূরে রঙ্গীত নদীর হালকা অবয়ব – মনে হবে স্বর্গ। ঠান্ডার আমেজে গরম গরম চা এবং মোমো উপরি পাওনা। 

কী ভাবে যাবেন: কলকাতা-এন জে পি ট্রেন অথবা বাসে। শিলিগুড়ি থেকে সরাসরি গাড়ি নিয়ে যেতে পারেন। দূরত্ব কমবেশি ৪৮ কিমি। কিংবা শিলিগুড়ি থেকে শেয়ার জিপে লাটপাঞ্চার।

কখন যাবেন: অক্টোবর থেকে এপ্রিল সব থেকে ভাল সময়। মার্চ মাস নাগাদ হর্নবিলরা বাসা বাঁধে। স্যালাম্যান্ডার বেশি পাওয়া যায় জুন থেকে অক্টোবর।

কোথায় থাকবেন ও যোগাযোগ: 

১) হামরো হোম অহলদাড়া (৯৭৩৩০৭১৭১৬), 

২) গুরুং হোমস্টে বা লাটপাঞ্চার হোমস্টে (৯৮৩০১৫২১৬৯, ৯৮৩০৩৮১৩০৬, ৯৮৩১৩১১৬০৬, ৯৮৩০৬১৯৪২২, ৯৪৭৫৯৫৯৯৭৪), 

ই মেল: padamgurung591@gmail.com, 

৩) হর্নবিল হোমস্টে (৯৪৭৫৯৫৯৯৭৪), 

৪) গেয়লেথার বিক্রম রাই বিশেষ হোমস্টে (৯৫৯৩১৯৩৫১৮), 

৫) ট্রাভেল মঙ্ক, কলকাতা (৮৯০২২৩২৫৫৯)

TwitterFacebookWhatsAppEmailShare

#নামথিং পোখরি, #লাটপাঞ্চার, #মেঘের কোলে

আরো দেখুন