জীবনশৈলী বিভাগে ফিরে যান

স্মার্টফোনের নেশা সর্বনাশা

January 25, 2020 | < 1 min read

হলে সিনেমা দেখার সময় হোক বা বন্ধুদের সঙ্গে আড্ডায় কিংবা বন্ধু-বান্ধবীর সঙ্গে হাত ধরে ঘোরার সময় বা গভীর রাতে ঘুম আসতে দেরী হওয়ার সময়ে সব জায়গায় তাকে চাই। তাকে না-পেলে চলছে না। স্মার্টফোন!

দু’মিনিটও হাতে না-থাকলে মনে হয়, কী যেন নেই, কী একটা যেন হচ্ছে না, কোথায় যেন তার কেটে গিয়েছে। এমনটাই মারাত্মক আজকের যুগে স্মার্টফোনের নেশা। একটি সমীক্ষায় দেখা যাচ্ছে, দেশের অধিকাংশ মানুষ শুধু স্মার্টফোন ঘেঁটেই বছরের মোট ১,৮০০ ঘণ্টা নষ্ট করছেন। এর ভয়াবহ প্রভাব পড়ছে ব্যক্তিগত সম্পর্কের উপরেও। তাঁর দেখা গেছে সমীক্ষায়।

সম্প্রতি একটি মোবাইল প্রস্তুতকারক সংস্থা ও বেসরকারি সমীক্ষা সংস্থা মিলে সারা দেশে স্মার্টফোন ব্যবহারকারীদের নিয়ে ওই সমীক্ষা করেন। সমীক্ষাতে দেখা গেছে, প্রতি তিন জনে এক জন মোবাইল ফোন ব্যবহারকারী জানিয়েছেন, তাঁরা বন্ধু বা আত্মীয়দের সঙ্গে সময় কাটালেও প্রতি পাঁচ মিনিটে একবার ফোন না-ঘেঁটে থাকতে পারেন না।

দিল্লী, পুনে, আহমেদাবাদ, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, মুম্বই এবং কলকাতায় চালানো হয়েছে ওই সমীক্ষা। সমীক্ষকদের দাবি, ৭৩ শতাংশ মানুষই তাঁদের কৈশোরে স্মার্টফোন হাতে পেয়েছেন। তাঁদের ৪১ শতাংশের স্বীকারোক্তি, স্কুলের গণ্ডি ছেড়ে বেরোনোর আগেই তাঁরা স্মার্টফোনে আসক্ত হয়ে পড়েন। অনেকেরি বিশ্বাস, ফোনের মধ্যেই লুকিয়ে আছে তাঁদের প্রাণপাখি। অধিকাংশেরই বক্তব্য, বন্ধু বা আত্মীয়দের সঙ্গেও মুখোমুখি আলোচনার চেয়ে স্মার্টফোনে চ্যাট করতেই বেশী স্বচ্ছন্দ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Smartphone, #Mobile Addiction

আরো দেখুন