জীবনশৈলী বিভাগে ফিরে যান

কিভাবে ভালো রাখবেন উলের পোশাক আগামী শীতের জন্য

January 28, 2020 | 2 min read

ছবি সৌজন্যেঃ- 24livenewspaper

এবারের মত শীত নিয়েছে বিদায়। শারীরিক ভাবে দুর্বল এবং বয়স্ক ও শিশু ছাড়া কারো প্রয়োজন হচ্ছে না গরম পোশাকের। এটাই সময় সব সোয়েটার, জ্যাকেট, শাল ভালো করে আলমারি বা ট্রাঙ্কে তুলে ফেলার আগামী শীতের অপেক্ষায়।কিভাবে নেবেন ঐ পোশাকগুলির যত্ন? দেখে নেওয়া যাক।

সতর্ক ও যত্নশীল হলে উলের পোশাক ঘরেই ধোয়া যায়। উল হচ্ছে একটি প্রাণীর গায়ের লোম, তার মধ্যে কিউটিকল থাকে। বিভিন্ন প্রক্রিয়াকরণের মধ্যে দিয়ে গিয়ে বাজারজাত হওয়ার সময়ে সেটার অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়, তাই খুব গরম জল বা কড়া ডিটারজেন্টে উলের পোশাক ধুলে তার মান খুব তাড়াতাড়ি খারাপ হয়। হালকা সাবানে উলের পোশাক ধুতে হবে, স্বাভাবিক তাপমাত্রার জলে। গরম জলে উলের পোশাক ভেজাবেন না, ঘণ্টাখানেকের বেশি ভেজানোরও দরকার নেই। তার পর সাবধানে অল্প ঘষে অন্তত তিনবার জল বদলে ধুয়ে নিন। বেশি নিংড়ানোর দরকার নেই, শুকনো পুরানো তোয়ালেতে মুড়ে শুষে নিন বাড়তি জল।

উলের পোশাক ঘন ঘন ধোবেন না। কোথাও দাগ লাগলে সেই অংশটুকু ধুয়ে নিন। তবে আলমারিতে সারা বছরের জন্য তুলে রাখার আগে অবশ্যই একবার ভালো করে ধুয়ে নিতে হবে। উলের পোশাক যদি ঘাম বা খাবারের টুকরো-সহ আলমারিতে থাকে, তা হলে কিন্তু পোকার আক্রমণহবে।

উলের পোশাক সমতল জায়গায় তোয়ালে পেতে শুকিয়ে নিন, ঝুলিয়ে শুকাতে গেলে পোশাকের আকার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ইস্ত্রি করার আগে উলের পোশাক উলটো করে নিন। সামান্য আর্দ্র উলের পোশাক স্টিম আয়রন দিয়ে ইস্ত্রি করা যায়।

ড্রাই ক্লিনিংয়ের জন্য প্রচুর কেমিক্যাল ব্যবহার করা হয়, তাই উলের পোশাক ড্রাই ক্লিন করলে বাড়িতে আনার পর অবশ্যই একবার রোদে দিয়ে তারপর আলমারিতে তুলুন।
কাঠের আলমারিতে নয়, উলের পোশাক রাখুন এয়ারটাইট প্যাকেটে। এয়ারটাইট প্যাকেটে ভরে রাখলে ঠেকাতে পারবেন পোকামাকড়ের আক্রমণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Winter, #woolen clothes, #Woolen Dresses

আরো দেখুন