জীবনশৈলী বিভাগে ফিরে যান

বাড়িতেই মেথি কমাতে পারে বাড়তি ওজন

January 28, 2020 | 2 min read

ওজন কমানোর জন্য আমরা কত পরিশ্রম ও খরচ করে থাকি।এই সমস্ত উদ্যোগকে আরও দ্রুত ফলপ্রসূ করতে কটি অব্যর্থ উপায়। মশলা হিসেবে মেথি বীজ আমাদের সবার কাছেই বেশ পরিচিত। মেথিও কিন্তু ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ। 

বিশদে জানা যাক মেথি ব্যবহার করে ওজন কমানোর ৫টি উপায়ঃ-

১. মেথি ভেজানো জল: মেথি ভেজানো জল খেলে তা ওজন কমাতে খুবই কার্যকর। কারণ, এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে খিদে কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেই কমে যায়। খুব দ্রুত ওজন কমে। 

এছাড়া, ১ কাপ মেথি জলেতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। তারপর জল ছেঁকে নিয়ে ভেজানো সেই মেথি বীজ গুলো প্রতিদিন সকালে খালি পেটে চিবিয়ে খেতে হবে। এই ভাবে প্রতিদিন নিয়মিত খেতে পারলে খুব দ্রুত উপকার পাওয়া যাবে।

২. ভাজা মেথি: বেশ কিছুটা মেথি একটি প্যানে বা কড়াইতে নিয়ে কম আঁচে ভেজে নিয়ে সেটাকে গুঁড়ো করে নিতে হবে। তারপর সামান্য উষ্ণ গরম জলেতে মিশিয়ে সকালে খালি পেটে খেতে হবে এবং সেই সঙ্গে এই মেথি গুঁড়ো চাইলে তরকারিতেও ব্যবহার করা যায়।

৩. মেথি ও মধু চা: শরীরের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে মধুমিশ্রিত মেথি বীজের চা চমৎকার কর্যকরী। প্রথমে মেথি বীজ গুঁড়ো করে নিতে হবে। সেই মেথি গুঁড়ো জলে দিয়ে ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে এবং এ ভাবে অন্তত ৩ ঘণ্টা রেখে দিতে হবে। তারপর সেই জলটা ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে 

৪. মেথি চা: মেথি বীজের চা ওজন কমাতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে। তাছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রনের ক্ষেত্রেও তা দারুন কাজ করে। সামান্য জল দিয়ে কিছু মেথি বীজ পেস্ট করতে হবে। 

একটি পাত্রে জল ফুটিয়ে নিয়ে তাতে সেই পেস্ট দিতে হবে। ইচ্ছে হলে তাতে আদা বা দারচিনি দেওয়া যায়। যেমন, । তারপর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। প্রতিদিন এই চা খালি পেটে খেতে হবে। 

৫. অঙ্কুরিত মেথি বীজ: অঙ্কুরিত মেথি বীজে উচ্চ মাত্রার ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই যুক্ত। এর সঙ্গেই এর মধ্যে থাকা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিংক, পটাসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, হজমে সহায়ক খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে। 

একটি বাটিতে মেথি বীজ নিয়ে তা একটি পাতলা কাপড় জলে ভিজিয়ে নিয়ে ঢেকে রেখে তার উপর ভারি কিছু দিয়ে ৩ রাত এই ভাবে রাখতে হবে। তারপর মেথি বীজ অঙ্কুরিত হবে এবং সেই বীজগুলো খেতে পারেন। ওজন কমানোর ক্ষেত্রে এটি খুবই কার্যকর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weight Loss, #Ways to Reduce Weight, #Fenugreek

আরো দেখুন