কলকাতা বিভাগে ফিরে যান

নেতাজির বিষয়ে মানুষের আজও অসীম আগ্রহ

January 30, 2020 | < 1 min read

এতদিন সাধারণ মানুষের থেকে গোপনে থাকা একগুচ্ছ নথি ২০১৫ সাল থেকে রাখা হয়েছে কলকাতা পুলিস মিউজিয়ামে। নথিগুলির বিষয় এক, নেতাজি সুভাষচন্দ্র বসু। তাঁকে নিয়ে বাঙালির মনে আজও রয়েছে অটুট আবেগ।

যাঁর টানে আট থেকে আশি ছুটে আসছেন মিউজিয়ামে। পড়ে দেখছেন নেতাজি সংক্রান্ত সমস্ত নথি। ১৯৪৫-এর ১৮ অগস্ট জাপানের তাইহোকুতে বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছিল কিনা, এই প্রশ্নে আজও সমান আলোড়িত হয় বাঙালির বৈঠক-আড্ডা-তর্কবিতর্ক।

২০১৫ সালে সেপ্টেম্বর মাসে নেতাজি সংক্রান্ত ৬৪টি ফাইল সাধারণের জন্য উন্মোচন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকে সেই নথি রয়েছে মানিকতলা পুলিস মিউজিয়ামে। দেখতে দেখতে পাঁচ বছর হতে চলেছে।

প্রতিদিন নেতাজি-ভক্তের তালিকাও বাড়ছে। কর্তৃপক্ষর দাবি, যাঁরা সংগ্রহশালায় আসেন তাঁরা অনেকেই নেতাজির ফাইল দেখতে চান। এক পুলিস কর্তার দাবী, এখন আগের থেকে টিকিটের বিক্রী অনেকটা বেড়েছে। মানুষ যত জানছেন, ততই এই সংগ্রহশালায় এসে নেতাজির ফাইলের খোঁজ করছেন।’’

১৯৩৯ থেকে ১৯৪৯ সময়কালের ৬৩টি ফাইল ও ১৯২২ সালের একটি ফাইল কলকাতা পুলিসের মিউজিয়ামে রাখা হয়েছে। কলকাতা পুলিস ও রাজ্য পুলিসের গোয়েন্দা বিভাগের (আইবি) নথি সংবলিত ফাইলগুলিতে ১২ হাজার ৭৪৪টি পাতা রয়েছে। ঝুরঝুরে হলদেটে পাতাগুলো কাচের শো কেসে যত্নে রাখা ছাড়াও কম্পিউটারে ডিজিটাল সংস্করণও অন্তর্ভুক্ত করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Netaji Subhas Chandra Bose, #netaji, #subhas chandra bose, #netaji files, #kolkata police museum, #Subhas

আরো দেখুন