জীবনশৈলী বিভাগে ফিরে যান

প্লাস্টিক ব্যবহারের সঠিক উপায় কি?

February 4, 2020 | 2 min read

ভারতে প্লাস্টিকের ব্যবহার জোরালোভাবে শুরু হয়েছিল ১৯৫৭-এর কাছাকাছি সময়। তবে ভারতের জীবনযাত্রার সঙ্গে এটি ওতপ্রোতভাবে এর ব্যবহার জুড়ে যায় ৮০র দশকের শেষের দিক থেকে।

১৯৭৯ সালে রাষ্ট্রায়ত্ত ইন্ডিয়ান পেট্রো-কেমিক্যালস-এর হাত ধরে ‘প্লাস্টিকের বাজার’ তৈরী হয়। ১৯৯৪ সালেই প্লাস্টিকের সফট্ ড্রিংকের বোতলগুলি পরিবেশে বিরক্তির মূল কারণ হয়ে দাঁড়ায়।

বর্তমানে প্লাস্টিকের ব্যবহার আমাদের ঠিকমতো না করার কারণে, এটি একটি গুরুতর সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্লাস্টিক বর্জ্য আমাদের পরিবেশের এমনভাবে ক্ষতি করছে যে তা একটি উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি করেছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে এই মুহূর্তে দাঁড়িয়ে আমাদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালিয়ে যেতে প্লাস্টিক দূষণের বিরুদ্ধে।

সহজাতভাবে প্লাস্টিক খারাপ নয়। অনেক মানুষ ভাবে প্লাস্টিক বর্জ্য পদার্থ এবং শক্তির অপচয় করে — এমনটাও কিন্তু সত্যি নয়। প্লাস্টিকের কার্বন ফুটপ্রিন্ট কম এবং এটি শক্তির খরচ বাঁচায়। আমাদের ভুলের কারণেই প্লাস্টিক পরিবেশে বিশৃঙ্খলার সৃষ্টি করে।

প্রসঙ্গত, সব ধরনের প্লাস্টিকই পুনর্ব্যবহারযোগ্য। তবে দেখা গিয়েছে, ভুলভাবে সংগ্রহ, যেখানে-সেখানে ফেলে দেওয়া ইত্যাদি কারণেই ভারতে প্লাস্টিকের বর্জ্য উদ্বেগের সৃষ্টি করেছে।

বর্তমান অবস্থা:

ব্যবহারের পরে অল্প সময়ের মধ্যেই প্লাস্টিক প্যাকেজিং প্রোডাক্টের ৭০ শতাংশই প্লাস্টিক বর্জ্যে পরিণত হয়। আমাদের দেশে প্রতি বছর ৯৪ লক্ষ টন প্লাস্টিক বর্জ্য তৈরী হয়। এর মধ্যে ৬০ শতাংশই  পুনর্ব্যবহার করা যায়। যার বেশীরভাগটাই হয় অসংগঠিত ক্ষেত্র দ্বারা। পাশাপাশি বিশ্বের গড় হারের তুলনায় ভারতের পুনর্ব্যবহার হার ২০% বেশী হলেও ৯৪০০ টন প্লাস্টিকের ঠাঁই হয় সেই জমিতে কিংবা ভূগর্ভস্থ জলের সঙ্গে মিশে।

এই ৬০ শতাংশ প্লাস্টিকের মধ্যে —

  • ৭০ শতাংশের পুনর্ব্যবহার করার জন্য নিবন্ধিত সুবিধা রয়েছে
  • ২০ শতাংশের পুনর্ব্যবহার হয় অসংগঠিত ক্ষেত্র দ্বারা
  • ১০ শতাংশ  পুনরায় ব্যবহার করাহয় বাড়িতেই

২০১৭ সালে ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্য়ান্ড ইন্ডাস্ট্রি (FCCI) কর্তৃক প্রকাশিত একটি পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকার তুলনায় ভারতের মাথাপিছু ব্যবহার ১১ কিলোগ্রাম (২৪ পাউন্ড), যেখানে বিশ্বের এর সর্বোচ্চ পরিমাণ ১০৯ কিলোগ্রাম।

কি করা উচিৎ

  • প্লাস্টিকের বোতল এবং কন্টেইনারগুলি ভাল করে পরিষ্কার করে রাখুন।
  • ফেলে দেওয়ার আগে বোতল এবং কন্টেইনারগুলিকে নষ্ট করে ফেলুন।
  • নিষ্পত্তি করার আগে লক্ষ্য রাখুন তা যেন ভিজে যাওয়া বর্জ্যের সঙ্গে মিশে না যায়।
  • প্লাস্টিক ফেলে দেওয়ার বদলে কাগজ কুড়োনি বা কাবাডিওয়ালার কাছে দিয়ে দিন।
  • বাড়ি বা রেস্তরাঁতে প্লাস্টিক ফেলার জন্য আলাদা একটি জায়গা তৈরী করুন, লক্ষ্য রাখুন তা যেন অন্য বর্জ্যের সঙ্গে মিশে না যায়।
  • সর্বোপরি পরিবেশ পরিষ্কার রাখুন। প্লাস্টিকের পুনর্ব্যবহার সম্পর্কে মানুষকে সচেতন করুন।
TwitterFacebookWhatsAppEmailShare

#Plastic, #Effective use of plastic

আরো দেখুন