বিবিধ বিভাগে ফিরে যান

হারিয়ে যাওয়া বাংলা ভাষার খোঁজে ঐতিহ্যের কোকা-কোলা

February 22, 2020 | < 1 min read

মহান একুশের শক্তি বুকে ধারণ করে, হাজারো নিখোঁজ বাংলা শব্দের খোঁজ চলছে। হাতে থাকুক কোকা-কোলা, চলুক নিখোঁজ শব্দের খোঁজ! কোকাকোলার লেবেলে বাংলায় লেখা বিজ্ঞাপন ‘বাংলা এখন, বাংলা তখন’। তরুণ প্রজন্ম নিজেদের ভাব প্রকাশে বেশকিছু বাংলা শব্দ ভিন্ন অর্থে ব্যবহার করছে। যা ব্যবহারিক অর্থে ভিন্নতা নিয়ে এসেছে। এতেপণ্যের বিক্রিও বেড়েছে।

বাংলা শব্দ সমসাময়িক ব্যবহারিক অর্থ ও আভিধানিক অর্থসহ লেবেলে কোকা-কোলা এ রকম ২১টি শব্দ যা দুই প্রজন্মের মধ্যে দূরত্ব কমাতেই ব্যবহার করা হচ্ছে। ওই একুশের মধ্যে রয়েছে অবিমিশ্র, প্রত্যুৎপন্নমতি, বিপ্রতীপ, পয়মন্ত, বহুব্রীহি, কেউকেটা, কেতাদুরস্তের মতো শব্দ। এ বিষয়ে একটি ওয়েবসাইটও খোলা হয়েছে। সেখানে এমন আরও হারিয়ে যাওয়া বাংলা শব্দের সন্ধান দিতে বলা হয়েছে। এখন পর্যন্ত সেখানে ৫ হাজারের বেশি শব্দ জমা পড়েছে বলে কোকাকোলার দাবি।

এই ক্যাম্পেইনকে আমাদের তরুন প্রজন্মের মাঝে নিয়ে যাওয়ার জন্য কোকা-কোলা আরো আয়োজন করছে বাংলাদেশব্যপী বাংলা ভাষা নিয়ে বিতর্ক প্রতিযোগিতার। বাংলাদেশের ১৬৮টি শিক্ষা প্রতিষ্ঠান এই বিতর্ক প্রতিযোগীতায় অংশগ্রহন করবে ।
এছাড়াও ক্যাম্পেইনের আরো থাকছে থিম সং, টিভি বিজ্ঞাপন, কুইজ, ডিজিটাল অ্যাক্টিভেশসহ এবং আরো অনেক কিছু। কোকা-কোলার ওয়েবসাইটে ভিজিটরেরা কুইজ এবং গেমসে অংশ নেয়া ছাড়াও ২১টি শব্দের দুই ধরনের অর্থের সাথে সাথে তারা সহমত পোষণ করেন কিনা তা হ্যাঁ/না ভোটের মাধ্যমে জানাতে পারবেন।

https://www.facebook.com/arindam.ganguly.37/posts/10155386608849150

ফেব্রুয়ারি আসলে ভাষার মাস। বাংলা শব্দ ভাণ্ডারের অনেকগুলোই আজ প্রায় হারিয়ে গিয়েছে। বাংলা ভাষার সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি সম্মান জানাতেই এই উদ্যোগ নিয়েছে কোকাকোলা। তবে এই উদ্যোগ নব প্রজন্মের কাছে খুশির হাওয়া, খুশির হাওয়া ব্যবসায়ীক মহলেও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali, #bangla, #MotherLanguageDay, #ভাষাদিবস

আরো দেখুন