ভ্রমণ বিভাগে ফিরে যান

পুরুলিয়া জেলার নৈসর্গিক পর্যটনস্থল বড়ন্তি

February 28, 2020 | 2 min read

সপ্তাহান্তে দু’টো দিন, শনি-রবি জুড়িয়ে নিন। কম খরচে ঘুরে আসুন বড়ন্তি। পুরুলিয়া জেলার নৈসর্গিক পর্যটনস্থল। প্রথম কারণ, বড়ন্তির সৌন্দর্য। দ্বিতীয় কারণ, নিরিবিলি পরিবেশ।

বড়ন্তি একটি ছোট্ট সাঁওতাল উপজাতীয় গ্রামের নাম। পুরুলিয়া জেলার রঘুনাথপুর সাব ডিভিশনের সাঁতুরি ব্লকে অবস্থিত। পাহাড় ঘেরা গ্রাম বড়ন্তি। গ্রামটি পাশেই রয়েছে মুরাডি লেক। এই গ্রামটি এক দিকে পঞ্চকোট পাহাড় এবং অন্যদিকে বিহারীনাথ পর্বত দ্বারা পরিবেষ্টিত।

জয়চণ্ডী পাহাড় থেকে ২১ কিলোমিটার দূরে শান্তসবুজ বড়ন্তি। পাশ দিয়ে কুলকুল বইছে বড়ন্তি নদী। লাল মাটি। বড়ন্তি পাহাড়টির চারপাশ বাঁশ, সাল, পিয়াল, আমলকী, বহরা, হরিতকী, নিম প্রভৃতি গাছে ঘেরা। গ্রামটিকে ছবির মতো সুন্দর করে তুলেছে সারি সারি খেজুর গাছ।

এছাড়া সমগ্র বড়ন্তি ঘিরে রয়েছে পলাশ বন। বসন্ত কালে পূর্ণিমার রাতে বড়ন্তি বড়ই রোমাঞ্চকর। পূর্ণিমার চাঁদের মিষ্ট অলোকে বড়ন্তির পাহাড়, জলাশয়, রাঙা পলাশের জঙ্গল এক নৈস্বর্গিক শোভা পায়। প্রকৃতির এই সৌন্দর্য্য বড়ই রহস্যময়। চাঁদের অলোয় রাঙা পলাশ ফুলের রক্তিম আভা মনকে মাতাল করে তোলে। মুরাডি লেকে বড়ন্তির সূর্যোদয় ও সূর্যাস্তের সুন্দর দৃশ্য অতি মনোরম।

কী ভাবে যাবেন

কলকাতা থেকে দূরত্ব ২৬৩ কিলোমিটার। হাওড়া, শিয়ালদহ কিংবা কলকাতা স্টেশন থেকে ছাড়া যে কোনও ট্রেনে আসানসোল। সেখান থেকে আদ্রা লাইনে তিনটি স্টেশন পরেই মুরাডি। স্টেশনে নেমে গাড়ি কিংবা রিকশাতে করে ছ’কিলোমিটার দূরের বড়ন্তি পৌঁছনে যায়।

আসানসোল স্টেশনে নেমেও গাড়ি করেও যাওয়া যায় ৩৮ কিলোমিটার দূরের বড়ন্তিতে। আসার পথে রাস্তায় দিশেরগড় সেতুর আগে ছিন্নমস্তা মন্দির। দিশেরগড় সেতু থেকে দামোদর ও বরাকর— এই দুই নদীর মিলনদৃশ্য অসম্ভব ভাল লাগে।

বড়ন্তি থেকে গাড়ি নিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরির খরচ ১০ টাকা প্রতি কিলোমিটার।

গাড়ি বুকিং-এর ব্যাপারে ৮৬৭০১০২৫৯৫ এই নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

কোথায় থাকবেন

১) বড়ন্তি ওয়াইল্ড লাইফ অ্যান্ড নেচার স্টাডি হাট:

দ্বিশয্যার ঘরের ভাড়া ৬৫০-৯০০ প্রতি দিন।
চার শয্যার ঘরের ভাড়া ৮০০ টাকা প্রতি দিন।
সুইটের ভাড়া ১০০০ টাকা প্রতি দিন।
যোগাযোগ: ৯৮৭৪৮৮৭০৪৬, ৯৪৩৩০৭৭৯৫১

২) বড়ন্তি লেক হিল রিসর্ট:

দ্বিশয্যার ভাড়া ৮০০ টাকা (প্রতি দিন)
চার শয্যার ভাড়া ১০০০ টাকা (প্রতি দিন)
যোগাযোগ: ৯৪৩২২৯৬১৭৮, ৯৫৬৪৯২৫৮৭২

৩) যদি রামচন্দ্রপুর জলাধারের কাছে থাকতে চান, তা হলে রয়েছে আকাশমণি রিসর্ট। বুকিংয়ের জন্য যোগাযোগ করতে পারেন: ৯৮৩১৪২৯৯৫৬।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #West Bengal, #Baranti, #Purulia

আরো দেখুন