জীবনশৈলী বিভাগে ফিরে যান

ভালো ঘুমের জন্য কি দরকার

March 3, 2020 | 2 min read

আমরা বিভিন্ন সময়ে শুনি, রাতে ভালো ঘুমের জন্য শোওয়ার ঘর থেকে টেলিভিশন সরান। ভালো একটা আরামদায়ক বিছানার ব্যবস্থা করতে হবে। মোবাইল ফোন সহ সব প্রযুক্তিগত বস্তু দুই-এক ঘণ্টা আগে বন্ধ করতে হবে। 

যদি আপনি ভালো করে ঘুমোতে চান, কী করতে হবে জানেন? 

ঘণ্টা হিসেব করে ঘুম নয়: প্রত্যেক মানুষের আট ঘণ্টা ঘুম প্রয়োজন, এই ধারণা অবান্তর। মানুষের ঘুম ৯০ মিনিটের চক্র অনুযায়ী চলে। অর্থাৎ দেড় ঘণ্টা পর আপনার ঘুম ভাঙতে পারে। তাই আপনি যদি সকাল সাড়ে ছ’টায় ঘুম থেকে উঠতে চান, তাহলে প্রতি দেড় ঘণ্টা অন্তর আপনার ‘ঘুমের সাইকেল’ বা চক্র চলতে থাকে।

অল্প কিন্তু ঘন ঘন ঘুমান: দিনের একটা নির্দিষ্ট সময় আছে, যখন অবশ্যই আপনি বিশ্রাম নিতে চাইবেন। দিনের মধ্যভাগের ঘুম হল দ্বিতীয় স্বাভাবিক ঘুমের সময় এবং অন্য সময় হল বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা। অনেক অ্যাথলিটই ঘুমের এই স্বাভাবিক সময় মেনে চলেন।

ঘুম পরবর্তী পরিকল্পনা: ঘুমের পর আপনি কী করবেন সেটা সম্পর্কে আগেই পরিষ্কার একটা পরিকল্পনা করে রাখুন। ঘুম থেকে ওঠার পর আপনি কী করছেন সেটাই নির্ধারণ করে আপনি কতটা ধকল কাটিয়ে উঠতে পারবেন।

লাইট থেরাপি ডিভাইস: যদি আপনি ঘুম থেকে উঠতে না পারেন, তাহলে লাইট থেরাপি ডিভাইস ব্যবহার করতে পারেন। যেটা অন্ধকার ঘরেই সূর্য ওঠা এবং ডোবার পরিবেশ তৈরী করবে।

বড় বিছানা দরকার: ভালো ঘুমের জন্য আপনার ঘরে যত বড় বেড-এর ব্যবস্থা করা সম্ভব, সেটা করুন। কারণ, ভালো ঘুমের জন্য বড় বিছানা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সঠিকভাবে নিঃশ্বাস নিন: ঘুমের মধ্যে নাক দিয়ে নিঃশ্বাস নেওয়ার অভ্যাস করুন। কারণ মুখ দিয়ে নিঃশ্বাস নিলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। ভালো ঘুম নাও হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Tips, #SLEEP, #healthy sleep

আরো দেখুন