ভ্রমণ বিভাগে ফিরে যান

এই উইকেন্ডে ঘুরে আসুন হংসেশ্বরী মন্দির থেকে

March 4, 2020 | < 1 min read

কলকাতা থেকে মাত্র দু’ঘণ্টা দূরে শতাব্দী প্রাচীন এক গ্রাম বাঁশবেড়িয়া। এই গ্রামেই রয়েছে ১৬৭৩ খ্রীস্টাব্দে স্থাপিত হংসেশ্বরী মন্দির, এই প্রাচীন মন্দিরে পাবেন ইতিহাসের ছোঁয়া। 

রাজা নৃসিংহদেব রায় এই মন্দিরটি প্রতিষ্ঠা করেন এবং পরবর্তীকালে ওনার বিধবা পত্নী রাণী শংকরী সেই কাজ সম্পূর্ণ করেন।  বাঁশবেড়িয়া হল সেই সপ্তগ্রামের একটি প্রধান গ্রাম। ব্যান্ডেল এবং ত্রিবেণীর মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত হংসেশ্বরী মন্দির।  

বাঁশবেড়িয়ার গঙ্গার পাড়ে এই মন্দিরে পাবেন মনরম পরিবেশ, একটি সমস্ত দিন কাটানোর জন্য অপরূপ পরিবেশ নিয়ে যেন সকলকে হাতছানি দিচ্ছে এই অঞ্চল। অপরূপ গঠন এর মন্দিরের, এর প্রতিটি চূড়া যেন একটি করে পদ্ম ফুলের কুড়ি। দেবী কালীমার দর্শনে পাশে পাবেন অনন্ত বাসুদেবের মন্দির।

এই কৃষ্ণ মন্দির এর অপূর্ব টেরাকোটা, মনরম কার্য চোখ জুড়িয়ে দেয়। অষ্টভূজাকার চূড়া বিশিষ্ট মন্দিরটি একরত্ন শৈলীতে নির্মিত।  রাজা রামেশ্বর দত্ত ১৬৭৯ সালে এই মন্দিরটি নির্মাণ করান। সমগ্র মন্দিরের গায়ে কৃষ্ণলীলা, রামায়ণ ও মহাভারত এর ছবি টেরাকোটা দ্বারা চিত্রিত। শিল্প সৌন্দর্যের জন্য এই মন্দির বিখ্যাত।

কলকাতা থেকে কল্যানী এক্সপ্রেস ওয়ে ধরে ঈশ্বরগুপ্ত সেতু পেড়িয়ে বাঁশবেরিয়া মাত্র ৫০ কি.মি। অথবা বালি হয়ে যেতে পারেন। এছাড়া যেতে পাড়েন কল্যানী বা বাঁশবেড়িয়া রেল স্টেশন থেকে বাস বা অটোতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tourism, #WestBengal, #BengalTourism, #ExperienceBengal, #Temple, #travelbengal

আরো দেখুন