রাজ্য বিভাগে ফিরে যান

লকডাউন ডেকে আনছে মানসিক অবসাদ

April 3, 2020 | < 1 min read

২১ দিনের এই লম্বা লকডাউন বিষাদ ডেকে আনছে মানুষের মনে। স্বাভাবিক জীবনে লাগাম পড়েছে। মানুষ মনে করছে তাদের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে। এর জেরে শুরু হয়েছে পারিবারিক অশান্তি। 

শুধু যে পারিবারিক অশান্তি তাই নয়; প্রতিবেশি বা পরিচিত লোকজনের সাথে অল্প কথাতেই হয়ে যাচ্ছে কলহ। মনের বিরক্তি অশান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এই অবসাদের জেরে চলছে স্ত্রীকে মারধর, অকারনে সন্তানকে বকাঝকা। এমতাবস্থায় থানায় যাওয়াও সম্ভব হচ্ছে না। 

অনেকে আবার মনোবিদদের ফোন করে সাহায্য নিচ্ছেন। তারা পরামর্শ দিচ্ছেন।

রাজ্যের মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় বলেন, এরকম ঘটনা ঘটলেই তাকে হোয়াটসঅ্যাপ বা ফোন করে জানাতে ৯৮৩০৯৪৭২৪৭ নম্বরে। 

পুলিশের ওম্যান্স গ্রিভ্যান্স সেলে সরাসরি ফোন করে কথা বলতে পারেন ০৩৩-২২১৪-৫০৪৯/১৪২৯ এই নম্বরগুলিতে। তাছাড়া নিকটবর্তী থানায় গিয়েও অভিযোগ দায়ের করতে পারেন।

এই অশান্তির কারণ বিশ্লেষন করতে গিয়ে মনোবিদরা বলছেন অনেকেই নিয়মিত নেশা করে থাকেন। এখন নেশার দ্রব্য হাতের কাছে না পাওয়ায় তাদের অবস্থা সঙ্গিন। ফলে বাড়ছে অবসাদ। নেশার দ্রব্য পাওয়া গেলেও তার দাম আকাশ ছোঁয়া। 

মনোবিদদের একাংশের মতে শুধু নেশার দ্রব্য না পাওয়াতেই অশান্তি তা নয়। অনেকেই নেশা করেও অশান্তি করছে। মূল বিষয়, মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ হয়েছে। আর মন থেকে সেটা না মানতে পারার কারনের এই অশান্তি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Virus, #depression, #coronavirusinindia, #Lockdown

আরো দেখুন