জীবনশৈলী বিভাগে ফিরে যান

বাড়িতে ফুল রাখুন ও ভালো থাকুন

April 6, 2020 | 2 min read

আজকের দুনিয়ায় বেশীরভাগ পরিবারে স্বামী স্ত্রী উভয়েই ঘরের বাইরে কাজ করেন। কাজ মানেই নানারকম টেনশন। একমাত্র শান্তির জায়গা হল বাসস্থান। সেখানে যদি শান্তি না পাওয়া যায়, তাহলে জীবন খুব একঘেয়ে হয়ে ওঠে। অনেক মনোবিজ্ঞানীরা বলেন এজন্য বাড়িতে ফুল রাখতে। 

ফুল রাখলে কি কি উপকার পাওয়া যায়, দেখা যাক

টেনশন কমে

আজকের দিনে টেনশন নেই এমন মানুষ বোধহয় বর্তমানে বিরল। সারাদিন তো অফিসে খাটেন। তারপর বাড়ির কিছু কাজ করতে হয়। মহিলাদের দ্বিগুণ চাপ সামলাতে হয়। বাড়ি এবং অফিস একই সঙ্গে সামলাতে হয়। বাড়ি ফিরে এই স্ট্রেস নিয়ে তো আর ঘুমাতে যাওয়া চলে না। বাড়ি যদি সুন্দর করে ফুল দিয়ে সাজিয়ে রাখেন তা হলে শত খাটনির পর বাড়ি ফিরে টেনশন থেকে মুক্তি মেলে।

মুড চাঙ্গা হয়

ফুল আপনার মেজাজ ভালো করে তোলে। সকাল সকাল যদি কুরিয়ারে একটা দারুণ বুকে আসে তা হলে মনটা কিন্তু ভালো হয়ে যায়। শরতের সকালে উঠোনে শিউলি ছড়িয়ে আছে সেটা দেখলেও মেজাজ চাঙ্গা হয়ে যেতে বাধ্য। অর্থাৎ ফুল আপনার মুড ভালো করে তোলে।

প্রেম গভীর হয়

ফুল মানেই রোমান্টিক মনোভাব। ঘর ফুল দিয়ে সাজালে সঙ্গীর বেশ ভালো লাগবে। দু’জনের মনেই একটা রোমান্টিকতা বিরাজ করে। অনেকটা কাছাকাছি আসেন দু’জনেই। ফলে সম্পর্ক সঠিক ট্র্যাকে চলাচল করে।

স্মৃতি আগলে রাখে

ফুলের সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে থাকে। এর গন্ধ, বর্ণ ইত্যাদি আপনার মস্তিষ্কে গেঁথে যায়। ফলে স্মৃতি শক্তি দৃঢ় করার ক্ষেত্রে এর ভূমিকা রয়েছে।

ঘুম আনে

চোখে ঘুম নামতে সাহায্য করে কিছু ফুল। যাদের ঘুমের ক্ষেত্রে সমস্যা হয় তারা নিজেদের শোয়ার ঘরে এই ফুল রাখতে পারেন। ল্যাভেন্ডার ফুল কিন্তু চোখে ঘুম নামানোর ক্ষেত্রে কার্যকরী।

TwitterFacebookWhatsAppEmailShare

#flowers, #happy family, #peace and love

আরো দেখুন