কলকাতা বিভাগে ফিরে যান

লকডাউনের জেরে গাছের অপমৃত্যুর আশঙ্কা

April 8, 2020 | < 1 min read

করোনার জেরে শহরে সবুজের অভিযানও ধাক্কা খেতে পারে বলে আশঙ্কা তৈরি হচ্ছে কোনও কোনও মহলে। মূলত পরিচর্যার অভাবে অকালমৃত্যু হতে পারে ফুটপাথ, পার্কে লাগানো বহু গাছের।

লকডাউনে শহরে দূষণের মাত্রা কমলেও উদ্যানকর্মীরা কাজে না আসায় গাছের পরিচর্যাও আপাতত শিকেয় উঠেছে। শহরে সবুজের সমারোহ বাড়াতে গত কয়েক মাসে কলকাতা এবং তার আশপাশে লক্ষাধিক চারাগাছ লাগানো হয়েছে। শহরের সৌন্দর্যায়নে গড়ে তোলা হয়েছে সুদৃশ্য বাগান। 

কর্মীর অভাবে প্রচণ্ড গরমে জল না পেয়ে বহু গাছ শুকিয়ে যাচ্ছে। ফলে বহু গাছের অকালমৃত্যুর আশঙ্কা করছেন বন-আধিকারিকরা। নার্সারির কাজকর্ম বন্ধ হওয়ায় নতুন চারা তৈরিও ব্যাহত হচ্ছে। এ নিয়ে চিন্তিত কলকাতা পুরসভার আধিকারিকরাও।

লকডাউনে গাছের পরিচর্যাও শিকেয় উঠেছে । সংগৃহীত চিত্র

সমস্যার কথা স্বীকার করে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘যানবাহন বন্ধ থাকলে কী করেই বা শ্রমিকরা কাজে আসবেন! এর সমাধান কী ভাবে করা যায় সেটা আমাদের দেখতে হবে।’

কলকাতা পুরসভার উদ্যান বিভাগের মেয়র পারিষদ দেবাশিস কুমার বলেন, ‘লকডাউনের সময় আমরাই লোককে রাস্তায় বেরোতে বারণ করছি। এ অবস্থায় গাছের পরিচর্যার জন্য লোককে কী করেই বা আসতে বলব? লোক না এলে কাকে দিয়েই বা গাছে জল দেওয়া হবে! এই গরমে জল না পেলে ছোট গাছ শুকিয়ে যাবে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#trees, #coronavirusinindia, #Lockdown

আরো দেখুন