রাজ্য বিভাগে ফিরে যান

রেশন বণ্টনে অসন্তুষ্ট মমতা, সরানো হল সচিবকে

April 17, 2020 | < 1 min read

করোনা সতর্কতা এবং লকডাউনের মধ্যে সাধারণ মানুষকে যাতে না-খেয়ে থাকতে না-হয়, তা গোড়া থেকেই নিশ্চিত করতে বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বারবার বলার পরও রেশনে বিনামূল্যে একমাসের চাল সবাই না-পাওয়ায় খাদ্য দপ্তরের আধিকারিকদের উপর রীতিমতো অসন্তুষ্ট তিনি। নবান্ন সূত্রে খবর, বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকেও খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে একরকম তিরস্কার করেন মুখ্যমন্ত্রী। 

রেশন, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, স্কুল পড়ুয়াদের মিড-ডে মিল পরিষেবা স্বাভাবিক রাখা তো বটেই, এমনকি লকডাউনের জন্য রাজ্যের বিভিন্ন জায়গায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকদেরও যাতে খাবারের অভাব না-হয়, সে কথা বারবারই বলেছেন মমতা। তারপরও খাদ্য দপ্তর ১০ শতাংশ মানুষের কাছে একমাসের চাল পৌঁছে দিতে না-পারায় তিনি প্রচণ্ড অসন্তোষ প্রকাশ করেন। সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রীই ঘোষণা করেন, খাদ্য দপ্তরের সচিব মনোজ আগরওয়ালকে সরিয়ে দেওয়া হয়েছে। 

রেশন বণ্টনে অসন্তুষ্ট মমতা, সরানো হল সচিবকে সংগৃহীত চিত্র

পাশাপাশি মুখ্যসচিব রাজীব সিনহাকে এ দিনই নতুন সচিবসহ বিভাগীয় আধিকারিকদের নিয়ে বৈঠকের নির্দেশও দেন মমতা। নবান্ন সূত্রের খবর, নতুন খাদ্যসচিব নিয়োগ করা হয়েছে পারভেজ আহমেদ সিদ্দিকিকে।

মুখ্যমন্ত্রীর উদ্যোগ ও আন্তরিকতা সত্ত্বেও গত কয়েক দিনে বিশেষ করে রেশনের খাদ্যসামগ্রী বিলি নিয়ে কিছু অভিযোগ আসছিল। এমনকি রাজ্যের শাসক দলের কিছু কিছু নেতাও রেশন থেকে চাল নিয়ে বিলির চেষ্টা করছেন বলে অভিযোগ ওঠে। খাদ্যমন্ত্রী নিজেও রেশন ডিলারদের সাফ জানিয়ে দিয়েছেন, যে কোনও রাজনৈতিক দলের কোনও নেতা এভাবে চাল নিতে গেলে দেওয়া যাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #ration distribution, #food secretary

আরো দেখুন