রাজ্য বিভাগে ফিরে যান

COVID পর্যবেক্ষণে বাংলায় কেন্দ্রীয় দল! নমো-শাহকে ট্যাগ করে ‘কারণ’ জানতে চাইলেন মমতা

April 20, 2020 | < 1 min read

করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দলের আসা নিয়ে এবার প্রশ্ন তুললেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে প্রধানমন্ত্রী মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ট্যাগ করে এই সিদ্ধান্তের পিছনে ‘যৌক্তিকতা’ জানতে চাইলেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, কলকাতা,হাওড়া-সহ পশ্চিমবঙ্গের সাত জেলায় করোনা-পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র টুইট করে মহারাষ্ট্র, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের করোনা সংক্রমিত এলাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। প্রকাশিত সংক্রমিত তালিকায় বাংলার জেলার সংখ্যাই বেশি। যা খতিয়ে দেখতে কেন্দ্রীয় প্রতিনিধি দল আসবে বলেও জানানো হয়।

‘COVID-19 নিয়ে কেন্দ্রের কাছ থেকে আমরা সব ধরনের গঠনমূলক সাহায্য ও পরামর্শকে স্বাগত জানাচ্ছে। তবে ২০০৫ বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী কীসের ভিত্তিতে দেশের বেশ কিছু জেলায় IMCT পাঠানোর প্রস্তাব দেওয়া হয়েছে, তা অস্পষ্ট।’ টুইটে এভাবেই উষ্মা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ট্যাগ করে এই ধরনের সিদ্ধান্ত ‘বাস্তবায়িত করা যুক্তরাষ্ট্রীয় কাঠামো’র জন্য স্বাস্থ্যকর নয় বলে জানান মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্তের কড়া বিরোধিতা করেছে রাজ্যের শাসকদল। তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের মতে, ‘এতে রাজ্যের সঙ্গে সম্পর্ক খারাপ হবে। যা যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় অনুচিত।’ তবে ‘কেন্দ্রীয় শাসকদলের প্রয়োজনীয়তা’ রয়েছে বলে পালটা দাবি করেছেন BJP নেতা রাহুল সিনহা। আবার গোটা পরিস্থিতির জন্য ‘রাজ্য ও কেন্দ্র’ উভয়কেই দোষী করেছেন CPM নেতা সুজন চক্রবর্তী।

প্রসঙ্গত, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে টুইটে পশ্চিমবঙ্গের ‘কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগননা, দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে’ করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এই এলাকাগুলিতে করোনাভাইরাস পরিস্থিতি ‘উদ্বেগজনক’ বলে উল্লেখ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lockdown2, #West Bengal, #Narendra Modi, #covid19, #Amit shah, #MamataBanerjee

আরো দেখুন