বিনোদন বিভাগে ফিরে যান

সত্যজিৎ রায় ‘পথের পাঁচালী’র স্ক্রিপ্ট লিখেছিলেন চিরকুটে – জানেন কি?

April 23, 2020 | < 1 min read

সত্যজিৎ রায়। এই নামটা বলার পর আর বোধহয় কিছু বলার অপেক্ষা রাখে না। বাঙালীর মনে শুধু নয় গোটা বিশ্ববাসীর মনে তাঁর একটাই জায়গা। বিশ্বের জনপ্রিয় চলচ্চিত্র পরিচালকদের মধ্যে তাঁর নাম আসবেই। পথের পাঁচালী থেকে শুরু করে গুপি গায়েন বাঘা বায়েন থেকে আগুন্তুক এই ছবির যাত্রাপথ কম কঠিন ছিল না।
গোটা জীবনে তিনি ৩৫-এরও বেশী ছবি পরিচালনা করেছেন। সেই বিশ্বপ্রিয় পরিচালকের আজ জন্মদিন। ১৯২১ সালের ২রা মে কলকাতায় জন্মগ্রহন করেন সত্যজিৎ রায়। তাঁর পৈতৃক বাড়ি বাংলাদেশের কিশোরগঞ্জে। চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, সাহিত্যিক, সঙ্গীত পরিচালক, গীতিকার হিসেবে তিনি পরিচিত।

সত্যজিৎ যখন তাঁর প্রথম ছবি ‘পথের পাঁচালী’ পরিচালনা করতে গিয়েছিলেন তখন তিনি জানতেন না ছবির জন্য আলাদা করে স্ক্রিপ্ট তৈরী করতে হয়। সেটে সবাই রেডি শ্যুটিংয়ের জন্য। সহ পরিচালক এসে তাঁর কাছে স্ক্রিপ্ট চাইলে তিনি বলেন, ‘স্ক্রিপ্টের কী দরকার? আমি যা বলবো ওরা তাই করবে বলবে। আলাদা করে স্ক্রিপ্টের কী দরকার?’ সবাই তো এই কথা শুনে হা। তারপর তিনি বলেছিলেন, ‘ঠিক আছে পেন আর কাগজ নিয়ে এস। আমি লিখে দিচ্ছি।’
সেই মতো তিনি ছোট কাগজের টুকরোতে একটা করে দৃশ্য এঁকে দিলেন। এবং কে কি কথা বলবে তা তখনই বসে লিখে লিখে দিলেন। এই চিরকুট গুলোই ছিল ‘পথের পাঁচালী’র স্ক্রিপ্ট। এই থেকেই বোঝা যায় তিনি ছিলেন কালজয়ী পরিচালক। মাথায় পুরো বিষয়টা এমনভাবে গেঁথে নিতেন যে তাঁর কোনও কিছুরই দরকার পড়তো না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pather Panchali, #Satyajit Ray, #Filmmaker

আরো দেখুন