বিবিধ বিভাগে ফিরে যান

ঘরে বসেই বাঘ-হাতি দর্শন, সৌজন্যে আলিপুর পশুশালার অ্যাপ

April 24, 2020 | < 1 min read

লকডাউনে ঘরবন্দি শিশুরা। স্কুলে তালা ১০ জুন পর্যন্ত। এ দিকে করোনা-ত্রাসে গেট বন্ধ সাধের চিড়িয়াখানারও। শিম্পাঞ্জি বাবু থেকে বাঘমামা, কী ভাবে দিন কাটাচ্ছে লকডাউনে, সেটাও সবার চোখের আড়ালেই থেকে যাচ্ছে। এই পরিস্থিতিতে প্রাণিজগৎ নিয়ে শিশুদের বিনোদন ও শিক্ষার মেলবন্ধনের সুযোগ করে দিতে নতুন অ্যাপ চালু করল আলিপুর চিড়িয়াখানা।

চিড়িয়াখানার বর্তমান ওয়েবসাইটটি আপগ্রেড করে তা প্রশ্নোত্তরমূলক হিসাবে গড়ে তোলা হয়েছে। লকডাউনের সময়ে রাজ্যের কোন চিড়িয়াখানায় কী কী নতুন অতিথি জন্ম নিল, দেওয়া হবে সেই তথ্যও। প্রসঙ্গত, গত এক মাসে নতুন অতিথি হিসাবে জেব্রা ও চিতাবাঘ শাবক জন্ম নিয়েছে দু’টি চিড়িয়াখানায়। 

ভবিষ্যতে এই অ্যাপ ও সাইটের মাধ্যমে আলিপুর চিড়িয়াখানার অনলাইন টিকিটও কাটা যাবে। অ্যাপে বাংলা ও ইংরেজিতে আলিপুর চিড়িয়াখানার বেশিরভাগ পশুপাখি সম্পর্কেই ছবি ও ভিডিয়ো-সহ বিস্তারিত তথ্য থাকবে। বাচ্চারা বাড়িতে বসেই ওই রেকর্ডেড ভিডিয়োয় দেখতে পাবে, আলিপুরের বাঘ, হাতি, অন্য জীবজন্তু সারাদিন কী করে। কখন তাদের আচরণ কেমন হয়। ওরা কবে জন্মেছে, বা এই চিড়িয়াখানায় ওদের কবে আনা হয়েছে, তারও বিস্তারিত তথ্য থাকবে অ্যাপে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#online ticket, #app, #Lockdown, #alipore zoo

আরো দেখুন