ভ্রমণ বিভাগে ফিরে যান

যেসব সিনেমা আপনার বেদুইন সত্ত্বা জাগিয়ে তুলবে

April 24, 2020 | 3 min read

যান্ত্রিকতার এই জীবনে আমাদের অনেকেরই দৈনন্দিন কাজ ছকে বাঁধা। দশটা-আটটা অফিস অথবা সারাদিনের ক্লান্তিকর ক্লাস। মাঝে মাঝে অনেকেরই হয়তো মনে হয়, ঝোলা নিয়ে একা বেরিয়ে পড়ি কোথাও। অজানা কোনো এক পাহাড়ে ভোরবেলা শিশিরভেজা ঘাসে হাত বুলাই।

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন, যারা নতুন কোনও জায়গা ঘুরতে চেয়েছেন কোনো সিনেমা বা টিভি সিরিজ দেখে। চলুন, এমন কিছু সিনেমার কথা জানি যা আপনাকে ভ্রমণ করতে অনুপ্রেরণা দেবে।

১. দ্য সিক্রেট লাইফ অফ ওয়াল্টার মিটি (২০১৩)

ওয়াল্টার মিটি (বেন স্টিলার) লাইফ নামে একটি মাসিক পত্রিকায় কাজ করে। একদিন বিখ্যাত এক ফটোগ্রাফার কিছু ছবির রিল পাঠায় ওয়াল্টারের পত্রিকায়, যেখানে বলা থাকে, ২৫ নাম্বার ছবিটি অবশ্যই লাগবে পত্রিকার কভারের জন্য। ওয়াল্টার সেই ছবিটি অনেক চেষ্টা করেও খুঁজে না পাওয়ায়, শেষমেশ সেই ফটোগ্রাফারের সন্ধানে বের হয়ে পড়ে। গ্রিনল্যান্ড থেকে আইসল্যান্ডের পাহাড়ের পাশঘেষা রাস্তায় স্কেট করা থেকে শুরু করে আফগানিস্তানের বরফে ঢাকা পর্বতমালা পার হতে থাকে ওয়াল্টার। তার সাদামাটা জীবন যেন নিমেষে বদলে যায়।

২. ইট, প্রে, লাভ (২০১০)

এলিজাবেথ গিলবার্টের লিখা একই নামের বেস্ট সেলার বই থেকে নির্মাণ করা হয়েছে সিনেমাটি। তিনি বইটি লিখেছেন নিজস্ব অভিজ্ঞতা থেকে। কিছু দুর্দাশাজনক সম্পর্ক এবং একটি ব্যর্থ বিয়ের পর লিজ গিলবার্টের (জুলিয়া রবার্টস) মনে হতে থাকে তার একটি বিরতি প্রয়োজন। অফিস থেকে এক বছরের ছুটি নিয়ে ভ্রমণে বের হয় লিজ। ভ্রমণের উদ্দেশ্য নিজেকে খুঁজে পাওয়া। এই যাত্রা তাকে নিয়ে যায় ইতালি, ইন্দোনেশিয়ার বালি থেকে ভারত পর্যন্ত। 

৩. ইনটু দ্য ওয়াইল্ড (২০০৭)

এই সিনেমাটি ক্রিস্টোফার ম্যাকান্ডলেসের জীবনের সত্য ঘটনার উপর তৈরি করা। ১৯৯২ সালে ক্রিস্টোফার (এমিল হার্শ) কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে, নিজের জমানো ২৫ হাজার ডলার দাতব্য কাজে দিয়ে আরণ্যকের উদ্দেশ্যে বের হয়ে পড়েন। নিজেকে খুঁজে পাবার এই ভ্রমণে একটি ব্যাকপ্যাকই তার সঙ্গী থাকে।  

৪. দ্য মোটরসাইকেল ডায়েরিজ (২০০৪)

কিংবদন্তি বৈপ্লবিক নেতা চে গেভারার যৌবনকালের সত্য ঘটনা অবলম্বনে তৈরি করা হয়েছে স্প্যানিশ ভাষার এই সিনেমাটি। চে গেভারার নিজের লিখা বই দ্য মোটর সাইকেল ডায়েরিজ থেকেই সিনেমাটি নির্মিত। চে এবং তার বন্ধু আলবার্তো গ্রানাদো একটি মোটর সাইকেলে নিয়ে বেরিয়ে পড়েন পুরো দক্ষিণ আমেরিকা পাড়ি দেয়ার উদ্দেশ্যে। সেই নিয়েই ছবি।

৫. দ্য দার্জিলিং লিমিটেড (২০০৭)

সিনেমার নাম দেখেই বোঝা যায়, এই সিনেমার ব্যাপ্তি ভারতে। বাবা মারা যাওয়ার পর এক বছর তিন ভাইয়ের মধ্যে কোনো যোগাযোগ ছিলো না। তিন ভাইয়ের একজন ফ্রান্সিস (ওয়েন উইলসন) মোটর সাইকেল দুর্ঘটনায় পাওয়া আঘাত সেরে ওঠার চেষ্টা করছেন। অন্যদিকে পিটার (অ্যাড্রিয়েন ব্রডি) আর জ্যাকরা (জেসন) আছেন পারিবারিক সমস্যা নিয়ে। শেষমেশ তিন ভাই মিলে দেখা করে ঠিক করেন পুরো ভারত ঘোরার ভ্রমণে বের হবেন। নিজেদের মধ্যে বন্ধন অটুট রাখার চিন্তা করে তিন ভাই মিলে উঠে পড়েন বিলাসবহুল এক ট্রেনে।

৬. দ্য বাকেট লিস্ট (২০০৭)

আমাদের অনেকরই হয়তো ইচ্ছা আছে মারা যাবার আগে অন্তত কিছু কাজ সেরে যাবার, কিংবা হয়তো একটি তালিকা! এই সিনেমাটি ঠিক এই ব্যাপারটি নিয়ে তৈরি করা। উচ্চবিত্ত এডওয়ার্ড কোল (জ্যাক নিকলসন) এবং কার মেকানিক কার্টার চেম্বারস (মরগান ফ্রিম্যান) দুজনই ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত। ভাগ্যের পরিহাস দুজনের ঠিকানা হয় এক হাসপাতালের রুমে।

কার্টার তার করা একটি তালিকার কথা বলে এডওয়ার্ডকে যে, মারা যাবার আগে এই জায়গাগুলো ভ্রমণ করতে চায়। এডওয়ার্ডের খুব পছন্দ হয় তালিকাটি। ডাক্তারের শত বারণ সত্ত্বেও দুজন মিলে বেরিয়ে যান তাদের তালিকা পূরণ করতে। 

৭. জিন্দেগি না মিলেগি দোবারা (২০১১)

তিন বন্ধু কবির (অভয় দেওল), ইমরান (ফারহান আক্তার) এবং অর্জুন (হৃতিক রোশন) নিজেদের কলেজ জীবনেই ঠিক করে যে, বন্ধুর আগে বিয়ে করবে তার ব্যাচেলর ট্রিপে স্পেনে যাবে। যথাসময়ে কবিরের ব্যাচেলর ট্রিপে তিন বন্ধু স্পেনে যাত্রা শুরু করে। এই সিনেমাটি রিলিজ হওয়ার পর ভারতীয়দের মধ্যে স্পেন যাওয়ার হিড়িক লেগেছিল। 

৮. ইউরো ট্রিপ (২০০৪)

এখানে একদল আমেরিকার বন্ধুর দল তাদের এক বন্ধুর প্রেমিকার সঙ্গে দেখা করতে পাড়ি দেয় ইউরোপ পাড়ি দেয়। এটি আদ্যোপান্ত একটি অ্যাডাল্ট কমেডি। হাসতে হাসতে আপনার দম ধরে যাবে। এখানে দেখা যাবে ইউরোপের কিছু দেশের অসাধারণ দৃশ্য।

৯. চাঁদের পাহাড় (২০১৩)

২০১৩ সালের ডিসেম্বরে মুক্তি পায় টলিউডের সর্বোচ্চ বাজেটের এই চলচ্চিত্রটি। দেব এই চলচ্চিত্রের মুখ্য ভূমিকায় আছেন। বাংলার প্রখ্যাত সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস চাঁদের পাহাড় অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্র। চাঁদের পাহাড় দেব অভিনীত প্রথম অন্যধারার চলচ্চিত্র (সাহিত্যনির্ভর অ্যাডভেঞ্চার ফিল্ম)। এই সিনেমায় দেখা যাবে আফ্রিকার প্রাকৃতিক সৌন্দর্যের নানা ঝলক। 

১০. মিশর রহস্য (২০১৩)

সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত কাকাবাবু সিরিজের প্রথম ছবি। মিশরীয় ব্যবসায়ী আল মামুন (রজত কাপুর) কাকাবাবুর কাছে হিয়েরোগ্লাফিক চিহ্ন বুঝিয়ে দেবার জন্য সাহায্য প্রার্থনা করেন। রহস্য উদ্ঘাটনের জন্য কাকাবাবু চলে আসেন পিরামিডের দেশে। সাথে সন্তু। মিশর যে কত সুন্দর একটি দেশ, তা এই সিনেমা দেখলেই বুঝতে পারবেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Travel, #films

আরো দেখুন